সব স্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করা ও শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি জানিয়েছে জাতীয় শিক্ষক ফোরাম। মঙ্গলবার (৩০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে সংগঠনটি আয়োজিত মানববন্ধন থেকে এ দাবি জানানো হয়।

মানববন্ধনে বক্তারা বলেন, ধর্মীয় ও নৈতিক শিক্ষার অভাবে মানুষের মনুষ্যত্ববোধ কমে যাচ্ছে। অনৈতিক কাজে জড়িয়ে পড়ছে। বিশেষ করে শিক্ষার সর্বস্তরে ধর্মীয় ও নৈতিক শিক্ষা না থাকায় তরুণ প্রজন্ম বেপরোয়া হয়ে উঠছে। শিক্ষা প্রতিষ্ঠান থেকে বিদায় বেলা র‌্যাগ- ডের নামে অশ্লীলতা প্রদর্শন করছে। এমন অনৈতিক কার্যকলাপ থেকে আগামী প্রজন্মকে রক্ষা করতে হলে সর্বস্তরে ধর্মীয় শিক্ষা বাধ্যতামূলক করতে হবে।

তারা আরও বলেন, শিক্ষা ব্যবস্থা জাতীয়করণ, পাবলিক পরীক্ষায় ধর্মীয় শিক্ষা বহাল এবং স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা এমপিওভুক্ত করতে হবে। কারণ, বর্তমানে শিক্ষা খাতে বৈষম্য চরম আকার ধারণ করেছে। একই সিলেবাসে শিক্ষার্থী পড়িয়ে বেসরকারি শিক্ষকরা বেতন-ভাতাসহ নানা বৈষম্যের শিকার। অন্যদিকে স্বতন্ত্র ইবতেদায়ী মাদরাসা শিক্ষকদেরও বঞ্চিত করা হয়েছে। মাদরাসার স্থায়ী রেজিস্ট্রেশন এখনও প্রদান করা হয়নি। অবকাঠামোগত উন্নয়ন করা হয়নি। শিক্ষা খাতের এই দুর্নীতি ও বৈষম্যরোধে শিক্ষা ব্যবস্থা জাতীয়করণের মাধ্যমেই সরকারকে এর সমাধান করতে হবে।

মানববন্ধনে উপস্থিত ছিলেন ফোরামের সভাপতি অধ্যাপক মাহবুবুর রহমান, সিনিয়র সহ-সভাপতি এবিএম জাকারিয়া, সাধারণ সম্পাদক অধ্যাপক নাসির উদ্দীন খান, যুগ্ম-সাধারণ সম্পাদক প্রভাষক আব্দুস সবুর প্রমুখ।

এমএইচএন/এসকেডি