প্রধানমন্ত্রী শেখ হাসিনা


করোনা মহামারি সময়ে বিশেষ মূল্যায়নের মাধ্যমে ডিজিটাল পদ্ধতিতে এইচএসসি ও সমমানের ফল প্রকাশ করা হয়েছে। শনিবার (৩০ জানুয়ারি) সকালে রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে গণভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে ডিজিটাল পদ্ধতিতে এ ফল প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে প্রধানমন্ত্রীর পক্ষে সব বোর্ডের প্রধানদের কাছ থেকে ফলের অনুলিপি গ্রহণ করেশিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে শিক্ষামন্ত্রী সবার প্রতি আহ্বান জানিয়ে বলেন, কেউ যেন শিক্ষাপ্রতিষ্ঠানে ভীড় না করেন। আমরা কোনোভাবে ঝুঁকি নিতে চাই না।  

এরপর প্রধানমন্ত্রীর শেখ হাসিনার কাছে ভার্চ্যুয়ালি ফলাফলের অনুলিপি তুলে দেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা। প্রধানমন্ত্রীর গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে অনুষ্ঠানে যুক্ত হন। প্রধানমন্ত্রীর পক্ষে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ অনুলিপি গ্রহণ করেন।

গত বছর ৮টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে গড় পাসের হার ছিল ৬৪ দশমিক ৫৫ শতাংশ। এইচএসসিতে জিপিএ-৫ পেয়েছিলেন ২৫ হাজার ৫৬২ জন। অন্যদিকে, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় গড় পাসের হার ৮৮ দশমিক ৫৬ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ২ হাজার ২৪৩ জন। কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি (বিএম) পরীক্ষায় গড় পাসের হার ৮২ দশমিক ৬২ শতাংশ এবং জিপিএ-৫ পেয়েছিল ৩ হাজার ২৩৬ জন।

ফলাফলের অনুষ্ঠানটি সঞ্চালনা করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। অনুষ্ঠানে শিক্ষা মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম মো. ফারুকসহ দেশের শিক্ষাবোর্ডের চেয়ারম্যানরা উপস্থিত ছিলেন।

পরীক্ষা ছাড়াই সবাই পাস
করোনার কারণে এবার এইচএসসি ও সমমানের পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। ফলে এবার পরীক্ষায় অংশ নিতে যারা ফরম পূরণ করেছেন সবাই এইচএসসি পাসের সনদ পাবে। শুধু তাই নয়, ২০১৯ সালে এইচএসসিতে ফেল করে আবার পরীক্ষা নিতে ফরম পূরণ করেছিল তারাও পরীক্ষা ছাড়া সনদ পাবে।

শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যমতে, ২০২০ সালে নয়টি সাধারণ, কারিগরি ও মাদ্রাসাসহ ১১টি শিক্ষাবোর্ডের অধীনে ১৩ লাখ ৬৫ হাজার ৭৮৯ জন পরীক্ষার্থী এইচএসসি ও সমমানের পরীক্ষা দেওয়া কথা ছিল। এরমধ্যে নিয়মিত পরীক্ষার্থী ছিল ১০ লাখ ৭৯ হাজার ১৭১জন। অনিয়মিত দুই লাখ ৬৬ হাজার ৫০১জন। এক বিষয়ে ফেল করা ১ লাখ ৬০ হাজার ৯২৯ জন, ২ বিষয়ে ৫৪ হাজার ২২৪ জন এবং সব বিষয়ে ফেল করা ৫১ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থী রয়েছে এবার। নিয়মিত-অনিয়মিত পরীক্ষার্থীর বাইরে প্রাইভেট পরীক্ষার্থী রয়েছে ৩ হাজার ৩৯০ জন। মানোন্নয়ন পরীক্ষার্থী রয়েছে ১৬ হাজার ৭২৭ জন। এরা সবাই এইচএসসি পাসের সনদ পাবে।

এনএম/এসএম