মহান বিজয় দিবস ও সুবর্ণজয়ন্তী উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ১০০টি স্থিরচিত্র নিয়ে একটি প্রদর্শনীর আয়োজন করেছে ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ আহসান উল্লাহ।

এর আগে মহান বিজয় দিবস উপলক্ষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে সাভার জাতীয় স্মৃতিসৌধে  শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

মহান বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়ামে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুধু বাংলাদেশেই নয় বরং বিশ্ব রাজনৈতিক অঙ্গণে বহুল আলোচিত ব্যক্তিত্ব হিসেবে পরিচিতি লাভ করেছেন। তার সুযোগ্য নেতৃত্বে বাংলাদেশের সার্বিক উন্নয়নের ধারা অব্যাহত রয়েছে।

বিজয় দিবসের এ দিনে সকলকে নিজ নিজ মেধা ও যোগ্যতা দিয়ে এ দেশকে গড়ে তোলার জন্য দৃঢ় প্রত্যয়ী হতে হবে বলেও আশা ব্যক্ত করেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। 

আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন ইসলামি আরবি বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ এস.এম. এহসান কবীর, পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক এস. এম. গাউসুল আজম।  

অনুষ্ঠান শেষে মহান মুক্তিযুদ্ধে শহীদদের আত্মার মাগফেরাত কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

এএজে/আইএসএইচ