৪৩তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা আগামী ৬ আগস্ট অনুষ্ঠিত হবে। ওইদিন (শুক্রবার) সকাল ১০টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ কেন্দ্রে একযোগে এ পরীক্ষা হবে। পরীক্ষার হল, আসন ব্যবস্থা ও পরীক্ষা সংক্রান্ত বিস্তারিত নির্দেশনা যথাসময়ে সংবাদমাধ্যম ও কমিশনের ওয়েবসাইটে প্রকাশ করা হবে।

সোমবার (১ ফেব্রুয়ারি) কমিশনের ওয়েবসাইটে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়েছে। সরকারি কর্ম কমিশনের পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) নূর আহমদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে। 

এর আগে ২৭ জানুয়ারি জাতীয় বিশ্ববিদ্যালয় ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) অনুরোধের পরিপ্রেক্ষিতে ৪৩তম বিসিএসে আবেদনের সময়সীমা দুই মাস বাড়ানো হয়।

পিএসসির  চেয়ারম্যান সোহরাব হোসাইন ঢাকা পোস্টকে জানিয়েছিলেন, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনুরোধের পরিপ্রেক্ষিতে আবেদনের সময় দুই মাস বাড়ানো হয়েছে। এ সময়ের মধ্যে যারা অনার্স শেষ বর্ষের লিখিত পরীক্ষা দিয়েছেন, কিন্তু ব্যবহারিক কিংবা ল্যাব কোর্স শেষ বা শুরুই হয়নি তারাও অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে আবেদনকারীর সব বিষয়ের লিখিত পরীক্ষা শেষ হয়েছে বিশ্ববিদ্যালয় থেকে প্রমাণ সংগ্রহ করতে হবে।

এর আগে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও জাতীয় বিশ্ববিদ্যালয়, স্নাতক শেষ বর্ষের পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা অ্যাপিয়ার্ড হিসেবে ৪৩তম বিসিএসে আবেদন করার চেয়ে পিএসসির কাছে আবেদন করা হয়।

গত ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে পিএসসি। এ বিসিএসে বিভিন্ন ক্যাডারে এক হাজার ৮১৪ জন কর্মকর্তা নেওয়া হবে। এদের মধ্যে প্রশাসন ক্যাডারে ৩০০ জন, পুলিশ ক্যাডারে ১০০ জন, পররাষ্ট্র ক্যাডারে ২৫ জন, শিক্ষা ক্যাডারের জন্য ৮৪৩, অডিটে ৩৫, তথ্যে ২২, ট্যাক্সে ১৯, কাস্টমসে ১৪ ও সমবায়ে ১৯ জন নিয়োগ দেওয়া হবে।

এনএম/এসএম