একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু হয়েছে শনিবার (৮ জানুয়ারি)। রোববার (৯ জানুয়ারি) দ্বিতীয় দিন সন্ধ্যা সোয়া ৬টা পর্যন্ত সারাদেশে ৬ লাখ ৮৩ হাজার ৭০২ জন শিক্ষার্থী আবেদন করেছে। ঢাকা শিক্ষা বোর্ড থেকে এ তথ্য জানা গেছে।

এ বিষয়ে জানতে চাইলে ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেব মো. মোয়াজ্জেম হোসেন ঢাকা পোস্টকে বলেন, সন্ধ্যা ৬টা ১২ মিনিট পর্যন্ত ৬ লাখ ৮৩ হাজার ৭০২ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে। একজন শিক্ষার্থী যেহেতু সর্বনিম্ন পাঁচটি থেকে সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারে, সেই হিসেবে এখন পর্যন্ত তারা ৩৭ লাখ ৬৯ হাজার ৮৪৩টি আবেদন করেছে।

শিক্ষার্থীদের আবেদনের জন্য ওয়েবসাইটে প্রবেশ করতে হচ্ছে। তারা সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করতে পারছে। ভর্তির জন্য তিন ধাপে মেধা তালিকা প্রকাশ করা হবে। ১৫ জানুয়ারি পর্যন্ত শিক্ষার্থীরা অনলাইনে আবেদন করতে পারবে। এবারো ডিজিটাল লটারির মাধ্যমে কলেজ পাবে শিক্ষার্থীরা। ক্লাস শুরু হবে ২ মার্চ থেকে।

যে শিক্ষার্থীরা এসএসসি ও দাখিলের ফল পুনঃনিরীক্ষার আবেদন করবে, তারা ১৫ জানুয়ারির মধ্যে আবেদন করলেও ফল পরিবর্তনকারীরা ২২ ও ২৩ জানুয়ারি আবেদন করতে পারবে। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

এএজে/জেডএস