গাজীপুরের কালিয়াকৈরে ৪৩তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ২০২১ উপলক্ষে দুই দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর।

সোমবার (১০ জানুয়ারি) দুপুরে কালিয়াকৈর উপজেলা পরিষদ চত্বরে এ মেলার উদ্বোধন করেন উপাচার্য।

কালিয়াকৈর উপজেলা প্রশাসনের আয়োজনে দুই দিনব্যাপী এই মেলায় পৃষ্ঠপোষকতা করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়। তত্ত্বাবধান করছে বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর।
 
এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়টির রেজিস্ট্রার (অতিরিক্ত দায়িত্ব) মো. আশরাফ উদ্দিন, সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মুহাম্মদ শাহীনূল কবীর, উপজেলা নির্বাহী কর্মকর্তা তাজওয়ার আকরাম সাকাপি ইবনে সাজ্জাদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সহকারী অধ্যাপক সামছুদ্দীন আহমেদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বিভাগীয় প্রধান (ভারপ্রাপ্ত) ফারজানা আক্তার প্রমুখ।

মেলার উদ্বোধক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর, নির্বাহী কর্মকর্তাসহ অন্যান্যরা মেলায় অংশ নেওয়া স্টলগুলো ঘুরে দেখেন।

মেলায় উপজেলার প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাপ্রতিষ্ঠান এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির অংশগ্রহণে মোট ২৩টি স্টলের মাধ্যমে দর্শনার্থীদের বিভিন্ন প্রযুক্তি সম্পর্কে ধারণা দেওয়া হয়।

অধ্যাপক ড. মুনাজ আহমেদ নূর বলেন, প্রাথমিক, মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটির শিক্ষার্থীরা সুন্দরভাবে বিজ্ঞান ও প্রযুক্তি ভিত্তিক যেসব প্রজেক্ট এখানে প্রদর্শন করেছেন তা দেখে আমি অভিভূত। আমরা অনেকই শিক্ষার মান বাড়ানোর কথা বলে থাকি। কিন্তু এই মেলা দেখে আমার মোটেই তা মনে হচ্ছে না। আমাদের কোমলমতি শিক্ষার্থীরা যেভাবে আমাকে সোলার প্যানেল, উইন্ড পাওয়ার, চতুর্থ শিল্প বিপ্লব, রিনিউএবল এনার্জির কথা তারা বলেছে তাতে আমার মনে হচ্ছে এই কথাগুলো তাদের মধ্যে প্রবেশ করছে।

উপাচার্য বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে যে সরকার পরিচালিত হচ্ছে তার মাধ্যমে প্রযুক্তি শিক্ষায় আমাদের শিক্ষার্থীরা অনেক দূর এগিয়ে যাচ্ছে। তারাই আগামীতে চতুর্থ শিল্প বিপ্লবের নেতৃত্ব দেবে।

এএজে/ওএফ