গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় যাচ্ছে না বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট)। দেশের চারটি প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি নেওয়ার কথা থাকলেও বুয়েটের আপত্তির কারণে তা আটক গেছে। 

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীর ঢাকা পোস্টকে বলেন, গুচ্ছ ভর্তিতে বুয়েট আসছে না বলে আনুষ্ঠানিকভাবে আমাদের জানিয়েছে। কোনো বিশ্ববিদ্যালয় যদি স্বেচ্ছায় এ ধরনের সিদ্ধান্ত নেয় সেক্ষেত্রে আমাদের কিছু করার থাকে না। 

জানা গেছে, সোমবার (১ ফেব্রুয়ারি) বুয়েটের একাডেমিক কাউন্সিলের সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। এ বিষয়ে বুয়েটের রেজিস্ট্রার অধ্যাপক ড. মো. ফোরকান উদ্দিন বলেন, গুচ্ছ পদ্ধতিতে যাবো কি না তার জন্য সোমবার জরুরি একাডেমিক কাউন্সিলের বৈঠক ছিল। সেখানে সর্বসম্মতভাবে এ সিদ্ধান্ত হয়েছে। আমরা ইউজিসিকে সেটি জানিয়েছি।

২০২০-২০২১ শিক্ষাবর্ষে তবে এ সিদ্ধান্তের ফলে বুয়েটকে ছাড়াই রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (কুয়েট) এ চারটি প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা হওয়ার কথা থাকলেও পরীক্ষা কেন্দ্র ও প্রশ্ন কে করবে তা নিয়ে বিরোধ হয়। বুয়েট চায় প্রতি বছর বুয়েটে পরীক্ষা হবে ও কেন্দ্র ব্যবস্থাপনা তাদের হাতে থাকবে। কিন্তু এতে আপত্তি দেয় অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলো। দুই দফা বৈঠকে সিদ্ধান্ত নিতে পারেনি তারা। 

এ সিদ্ধান্তের ফলে বুয়েটকে ছাড়াই রুয়েট, চুয়েট ও কুয়েটে এবার গুচ্ছ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে কি-না তা এখনও নিশ্চিত না।

গত ২০ জানুয়ারি ইউজিসির সঙ্গে চার বিশ্ববিদ্যালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বুয়েটের প্রস্তাবনা অনুসারে, প্রতি বছর কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান বুয়েট থেকে ও পরীক্ষার কেন্দ্র শুধুমাত্র বুয়েটেই হবে। 

তবে, কমিটিতে অন্য প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর অংশীদারিত্ব থাকবে। প্রশ্নপত্র কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির প্রণয়ন করবে।

আর বাকি তিন বিশ্ববিদ্যালয়ের প্রস্তাবনা অনুসারে, গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয়গুলোর ইংরেজি বানানের আদ্যক্ষর দিয়ে পর্যায়ক্রমে কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা কমিটির চেয়ারম্যান হবে। তাছাড়া ভর্তি পরীক্ষা চার বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হবে।

পরে সভায় এ দুটি বিষয়ে বুয়েট কর্তৃপক্ষকে জরুরি একাডেমিক কাউন্সিলের সভা আহ্বান করে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে বলেছিল ইউজিসি কর্তৃপক্ষ। সোমবার একাডেমিক কাউন্সিলের সভায় বুয়েট এই আয়োজনে আসবে না বলে সিদ্ধান্ত নেয়।

এনএম/ওএফ