ন্যানোটেকনোলজির উপর দ্বিতীয় আন্তর্জাতিক সিম্পোজিয়াম (আইএসএন ২০২২) আয়োজন করেছে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) এর সেন্টার ফর ন্যানোটেকনোলজি রিসার্চ (সিএনআর)। 

সম্প্রতি আয়োজিত সিম্পোজিয়ামের বিষয়বস্তু ছিল 'ন্যানোটেক ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস'। সিম্পোজিয়ামে আন্তর্জাতিক এবং স্থানীয় প্রযুক্তিগত বিশেষজ্ঞরা ন্যানো প্রযুক্তির সঙ্গে সরাসরি জড়িত শিল্প প্রতিষ্ঠানের প্রতিনিধি ও শিক্ষার্থীদের সঙ্গে তাদের গবেষণার প্রাপ্ত তথ্য পর্যালোচনা ও বিনিময় করেছেন। 

প্রধান অতিথি হিসেবে সিম্পোজিয়ামের উদ্বোধন করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী এম এ মান্নান। প্রধান অতিথি তার বক্তব্যে ন্যানো প্রযুক্তিগত উন্নয়নে বর্তমান সরকারের বিভিন্ন ক্ষেত্রে নানা কল্যাণমুখী অগ্রগতি সর্ম্পকে বিস্তারিত তুলে ধরেন। তাছাড়া তিনি ন্যানো প্রযুক্তি ক্ষেত্রে আরও বিশেষজ্ঞ তৈরি করে বাংলাদেশ কীভাবে উপকৃত হতে পারে তার উপরও বিশেষ জোর দেন।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন এসইবিএল গ্রুপের চেয়ারম্যান প্রকৌশলী ডি এম মজিবর রহমান। তিনি তার বক্তৃতায় এসইবিএল গ্রুপ নানা প্রতিকূলতা সত্ত্বেও সোলার মিনিগ্রিড প্রতিষ্ঠার মাধ্যমে ১৭টি সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস এর মধ্যে ১২টি লক্ষ্য অর্জনে অবদান রাখছে এবং যেকোনো নতুন প্রযুক্তিকে স্বাগত জানাতে প্রতিশ্রুতিবদ্ধ তা তুলে ধরেন। 

সিম্পোজিয়ামের প্রধান পৃষ্ঠপোষক এআইইউবি এর ভাইস চ্যান্সেলর ড. কারমেন জেড. লামাগনা তার বক্তব্যে উৎপাদন শিল্প, খাদ্য শিল্প, চিকিৎসা শিল্প এবং অন্যান্য শিল্পের ক্ষেত্রে ন্যানো প্রযুক্তির ব্যবহারের উপর জোর দেন।

সিম্পোজিয়ামের মূল বক্তৃতা দেন যুক্তরাষ্ট্রের কপিন স্টেট ইউনিভার্সিটির বিশিষ্ট প্রফেসর ড. মো. জামাল উদ্দিন এবং সৌদি আরবের কিং সউদ ইউনিভার্সিটির প্রফেসর ড. মহসিন কাজী।

সিম্পোজিয়ামের সমাপনী অনুষ্ঠানে আইএসএন ২০২২-এর জেনারেল চেয়ার হিসাবে এআইইউবি এর প্রকৌশল অনুষদের ডিন   প্রফেসর ড. এবিএম সিদ্দিক হোসেন তার বক্তৃতায় জাতি গঠনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দূরদর্শী মানসিকতার কথা তুলে ধরেন।

সমাপনী অনুষ্ঠানের প্রধান অতিথি এআইইউবি ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ড. হাসানুল এ. হাসান প্রযুক্তিগত উন্নয়ন ও অগ্রগতির সঙ্গে সঙ্গতি রেখে উচ্চশিক্ষা দেওয়ার প্রতি এআইইউবি এর প্রতিশ্রুতি তুলে ধরেন।

এআইইউবি এর প্রকৌশল অনুষদের সহযোগী ডিন প্রফেসর ড. মো. আব্দুর রহমান পোস্টার প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠানটি পরিচালনা করেন এবং সব আয়োজক সদস্য ও অংশগ্রহণকারীদের ধন্যবাদ জানিয়ে সিম্পোজিয়ামটির সমাপ্তি ঘোষণা করেন। 

জেডএস