দেশব্যাপী করোনাভাইরাসের (কোভিড-১৯) টিকাদান কার্যক্রম কর্মসূচি শুরু হচ্ছে রোববার (০৭ ফেব্রুয়ারি)। প্রথম দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামানসহ ২০ জন শিক্ষক টিকা নেবেন।

রোববার সকালে রাজধানীর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) শিক্ষকদের এই টিকা দেওয়া হবে বলে ঢাকা পোস্টকে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া।

নিজামুল হক ভুঁইয়া বলেন, রোববার আমাদের ২০ জন শিক্ষক ভ্যাকসিন নেবেন। যাদের মধ্যে রয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মো. সামাদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রক্টর এ কে এম গোলাম রাব্বানী, শিক্ষক সমিতির সভাপতি-সাধারণ সম্পাদক, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক আমিনা মহসিন, রোকেয়া হলের প্রাধ্যক্ষ অধ্যাপক জিনাত হুদা, অধ্যাপক একে আজাদ চৌধুরীসহ সর্বমোট ২০ জন শিক্ষক। শিক্ষকদের অগ্রাধিকার তালিকায় রাখার জন্য সরকারকে তিনি ধন্যবাদ জানান। 

ভ্যাকসিন গ্রহণের ব্যাপারে উপাচার্য বলেন, পুরো বিশ্ব ভ্যাকসিনেশনের আওতায় যাচ্ছে, আমাদেরও যেতে হবে৷ ব্যক্তি, সমাজ ও জাতির সুরক্ষা অবশ্যই প্রয়োজন। ধাপে ধাপে সবাই ভ্যাকসিনেশনের আওতায় আসবে। তবে আমরা সরকারের কাছে প্রত্যাশা করব, আমাদের সব শিক্ষার্থীদের যেন অতি দ্রুত ভ্যাকসিনেশন প্রক্রিয়ায় আনা হয়। এসময় তিনি যথাসময়ে যথোপযুক্ত ব্যবস্থা নেওয়ায় সরকারকে ধন্যবাদ জানান।

ভ্যাকসিন নেওয়ায় পরও সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে উল্লেখ করে উপাচার্য বলেন, ভ্যাকসিন চূড়ান্ত কথা নয়। ভ্যাকসিন নেওয়ার পরও আমাদের ফিজিক্যাল ডিসটেন্স মেইনটেইন, মাস্ক পরিধান এবং নিয়মিত হাত ধুয়ে নিতে হবে। মাথায় রাখতে হবে এগুলো ভ্যাকসিনের বিকল্প নয়। পৃথিবী থেকে এই ভাইরাস নির্মূল হওয়ার আগ পর্যন্ত আমাদের এই কাজগুলো চালিয়ে যেতে হবে।

‘সুরক্ষা’য় নিবন্ধন প্রায় চার লাখ
প্রাণঘাতী করোনাভাইরাস প্রতিরোধে টিকা নিতে এখন পর্যন্ত প্রায় চার লাখ মানুষ নিবন্ধন করেছেন। শুক্রবার (৫ ফেব্রুয়ারি) দুপুর পর্যন্ত নিবন্ধনের এ সংখ্যা ছিল দুই লাখ ৪৬ হাজার ২৬৭ জন। একদিনের ব্যবধানে সে সংখ্যা বেড়েছে প্রায় দেড় লাখ।

শনিবার (৬ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের সভাকক্ষে সারাদেশে গণটিকাদান কার্যক্রম বিষয়ে এক সংবাদ সম্মেলনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, সুরক্ষা ওয়েবসাইটে দ্রুতই নিবন্ধনের সংখ্যা বাড়ছে। ২৭ জানুয়ারি থেকে শুরু হয়ে আজ দুপুর পর্যন্ত মোট ৩ লাখ ৮০ হাজার জন টিকা নিতে নিবন্ধন করেছেন। প্রথম দফায় দেশে যে ৫৬৭ জন টিকা নিয়েছেন, তারা সবাই সুস্থ আছেন। সুতরাং টিকা নিয়ে অপপ্রচারে কান না দিয়ে, সবাইকে টিকা নেওয়ার আহ্বান জানান তিনি।

জেডএস