জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) নতুন চেয়ারম্যান হলেন অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম। তিনি বাংলাদেশ ক্রিকেট দলের সাবেক কাপ্তান মাশরাফি বিন মর্তুজার চাচা।

সোমবার (১৪ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ত্রয়োদশ বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারের ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক ফরহাদুল ইসলাম এনসিটিবির সদস্য (পাঠ্যপুস্তক) পদে ছিলেন। এছাড়া সদস্য (অর্থ) পদটি শূন্য থাকায় ওই পদেও রুটিন দায়িত্বে রয়েছেন।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা পিআরএলে (পোস্ট রিটায়ারমেন্ট লিভ) যাওয়ায় গত ৩০ ডিসেম্বর থেকে চেয়ারম্যান পদটি খালি ছিল।

এনসিটিবির নতুন চেয়ারম্যান অধ্যাপক মো. ফরহাদুল ইসলাম দুপুরে ঢাকা পোস্টকে বলেন, আমি বিপ্লব ঘটাতে চাই না। আমি চাই মানসম্মত পাঠ্যপুস্তক শিক্ষার্থীদের কাছে যথাসময়ে পৌঁছে দিতে।

তিনি বলেন, আমি পাঠ্যপুস্তক বোর্ডকে সচল রাখব। প্রত্যেককে জবাবদিহীতার আওতায় আনব। এককভাবে সিদ্ধান্ত নিতে গিয়েই এনসিটিবিতে বিভিন্ন সমস্যার সৃষ্টি ও দুর্নীতি হয়েছে। তাই এককভাবে কোনো সিদ্ধান্ত নেব না। সবাইকে নিয়েই কাজ করব।

শিক্ষা মন্ত্রণালয়ের অধীন এই সংস্থাটি অনেকাংশে স্বায়ত্তশাসিত। পাঠ্যবই ছাপা, বিতরণ, কারিকুলাম ও সিলেবাসসহ বই সংক্রান্ত সব বিষয় দেখার দায়িত্ব তাদের। চেয়ারম্যান, সদস্য, সচিবসহ বড় সব পদগুলোতে শিক্ষা ক্যাডার থেকে প্রেষণে আসেন। আর স্থায়ী কর্মকর্তা-কর্মচারী রয়েছেন কয়েকশ।

এএজে/এসএম