দেশের ব্যান্ড সংগীতের একমাত্র সংগঠন বামবা (বাংলাদেশ মিউজিক্যাল ব্যান্ডস অ্যাসোসিয়েশন)। ১৯৮৭ সালে যাত্রা শুরুর পর অনেক ব্যান্ড সদস্য হয়েছে এখানে। অনেকে আবার সরেও গেছে। তবে সংগঠনটি আজও নিয়মত রয়েছে তাদের কার্যক্রম দিয়ে। সম্প্রতি নতুন সদস্য আহ্বান করছে বামবা। 

নতুন ব্যান্ডের অডিশন

৭ ফেব্রুয়ারি (রোববার) যমুনা ফিউচার পার্কে ‘ইয়ামাহা মিউজিক বাংলাদেশ’ এক অনুষ্ঠানে আয়োজিত হয়। যেখানে বাছাইয়ের জন্য ১৭টি ব্যান্ডদল অংশ নেয়। অডিশন পর্বের নাম দেয়া হয় ‘ইয়ামাহা-বামবা জ্যাম সেশন’। বিকাল ৪টা থেকে শুরু হয়ে অডিশন পর্ব চলে রাত সাড়ে ৮টা পর্যন্ত।

নতুন ব্যান্ডের অডিশন

বিচারকের আসনে ছিলেন বামবার সভাপতি হামিন আহমেদ, সহসভাপতি এস.এম আলম টিপু (ওয়ারফেইজ), সাধারণ সম্পাদক শাকিব চৌধুরী (ক্রিপটিক ফেইট), সহকারী সাধারণ সম্পাদক কাজী আশেকীন সাজু (আর্টসেল), কোষাধ্যক্ষ আলী সুমন (পেন্টাগন)। কার্যকরী পরিষদের ব্যান্ড সদস্য সোলস, দলছুট, নেমেসিস, পাওয়ারসার্জও ছিলো। 

অডিশন শেষে কেক কাটছেন ‘বামবা’র সদস্যরা

১৩ ই জানুয়ারি (বুধবার) বামবা সারাদেশের সকল ব্যান্ডের মধ্য থেকে নতুন সদস্য ব্যান্ড অন্তর্ভুক্তির আমন্ত্রণ জানায়। ৮৫ টি জনপ্রিয়, উঠতি ও নতুন ব্যান্ড সদস্য হিসেবে অন্তর্ভুক্তির আবেদন করে। বামবা ৮৫ টি ব্যান্ড থেকে ১৭ টি ব্যান্ড কে ‘ইয়ামাহা মিউজিক বাংলাদেশ’ প্রাঙ্গণে অডিশন এর আহ্বান জানায়। ১৭ টি ব্যান্ড তাদের নিজস্ব ধারার একটি করে গান পরিবেশন করে। বামবা আগামী ১৬ ফেব্রুয়ারী (মঙ্গলবার) সফল নতুন সদস্যদের নাম ঘোষণা করবে। 

এমআরএম