মাত্র ৫২ বছর বয়সে না ফেরার দেশে চলে গেছেন ক্রিকেট বিশ্বের বিস্ময়, সর্বকালের সেরাদের একজন শেন ওয়ার্ন। ঘূর্ণি বলের জাদুকর এই লেগ স্পিনারের মৃত্যুতে শোকে স্তব্ধ গোটা বিশ্ব। জানেন কি বলিউডে অভিনয়ের প্রস্তাব পেয়েছিলেন এই ক্রিকেটীয় কিংবদন্তি? ২০১৫ সালে ওয়ার্ন নিজেই এই কথা জানিয়েছিলেন।

এক সাক্ষাৎকারে 'ওয়ার্নি' আরও জানিয়েছিলেন বলিউডে তার যে বায়োপিক তৈরির কথা চলছে তা হলিউডের মানের হবে। তবে তিনি ভীষণভাবে চান তার সেই বায়োপিকে লিওনার্দো ডি ক্যাপ্রিও কিংবা ব্র্যাড পিটকে যেন রাখা হয়।

অজি বোলারের কথাতেই জানা গিয়েছিল, ২০০৮ সালে তার কোচিং ও নেতৃত্বে যেভাবে প্রথম 'রাজস্থান রয়্যালস' আইপিএল চ্যাম্পিয়ন হয়েছিল, তাই নাকি হতে চলেছে সেই সিনেমার মূল গল্প। 'যৌনতা, মাদক থেকে শুরু করে রক অ্যান্ড রোল, সব কিছুই পাবেন ওই সিনেমায়' অকপটভাবে জানিয়েছিলেন শেন।

এও শোনা গিয়েছিল ভারতে যে হারে কিংবদন্তি এই লেগ স্পিনারের জনপ্রিয়তা সেই সুবাদে নাকি আসন্ন কোনও বলিউডের সিনেমায় তাকে দেখা যেতে যাবে। ওয়ার্ন নিজেও স্বীকার করে নিয়েছিলেন এ কথা। পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে ওয়ার্ন বলেছিলেন, 'হ্যাঁ, একটি প্রস্তাব পেয়েছি বলিউড সিনেমার। আমার জন্য একটি চরিত্র ভাবা হয়েছে।'

উল্লেখ্য, ১৫ বছরের বর্ণাঢ্য ক্যারিয়ারে শেন ওয়ার্ন ঝুলিতে পুরেছেন ৭০৮ টেস্ট উইকেট। টেস্ট ক্যারিয়ার শেষ করেছিলেন ইতিহাসের সর্বোচ্চ উইকেট শিকারের রেকর্ড নিয়ে। সেই রেকর্ড পরে হারিয়েছেন তার প্রতিদ্বন্দ্বী মুত্তিয়া মুরালিধরনের কাছে। তবে অস্ট্রেলিয়ার ক্রিকেট ইতিহাসে এখনো তিনিই সর্বোচ্চ উইকেট শিকারি। 

১৯৯২ সালে সিডনিতে টেস্ট অভিষেক তার। এরপর দুই ফরম্যাটেই সেরা হয়ে উঠতে সময় নেননি 'ওয়ার্নি'। অস্ট্রেলিয়ার ১৯৯৯ বিশ্বকাপের শিরোপাজয়ী দলের সদস্য ছিলেন তিনি। ১৯৯৩ থেকে ২০০৩ সাল পর্যন্ত পাঁচটি অ্যাশেজও জিতেছেন ওয়ার্ন।

সূত্র : হিন্দুস্তান টাইমস

আরআইজে