রাশিয়া-ইউক্রেন যুদ্ধ যেন দিন দিন আরও ভয়াবহ রূপ ধারণ করছে। এবার রুশ বোমা হামলায় নিহত হয়েছেন প্রতিভাবান ইউক্রেনিয়ান অভিনেতা ও টিভি উপস্থাপক পাশা লি। তার বয়স হয়েছিল ৩৩ বছর। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, ইউক্রেনের রাজধানী কিয়েভের ১২ কিলোমিটার উত্তর-পশ্চিমে ইরপিন শহরের এই ঘটনা ঘটেছে।

পাশা লি ইউক্রেনের ইরপিন অঞ্চলের বাসিন্দা। রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের আঞ্চলিক প্রতিরক্ষা বাহিনীতে যোগ দিয়েছিলেন তিনি।

গত ৪ মার্চ ইনস্টাগ্রামে এক সহকর্মীর সঙ্গে তোলা নিজের একটি ছবি শেয়ার করে তিনি লিখেছিলেন, ‘রুশদের অবিরত বোমাবর্ষণের পরও আমাদের মুখে হাসি আছে। কারণ, সব ঠিক করে ফেলবো এবং ইউক্রেন ভালো থাকবে। আমরা কাজ করছি।’ সেটাই সামাজিক যোগাযোগমাধ্যমে তার জীবনের শেষ পোস্ট হয়ে থাকল।

১৯৮৮ সালে ক্রিমিয়ায় জন্মগ্রহণ করেন পালা লি। সম্প্রতি ইউক্রেনিয়ান চ্যানেল ডোম টিভির একটি অনুষ্ঠান সঞ্চালনা শুরু করেছিলেন তিনি। ২০১৪ সালে রুশ-সমর্থিত বিচ্ছিন্নতাবাদীদের দখল হয়ে যাওয়া ইউক্রেনের পূর্বাঞ্চলীয় দর্শকদের লক্ষ্য করে এটি সাজানো হয়েছে। প্রতিভা অন্বেষণের টিভি অনুষ্ঠান ‘স্টার ফ্যাক্টরি’ এবং ‘এক্স-ফ্যাক্টর’-এও অংশ নিয়েছেন একসময় পাভলো লি নামে পরিচিত পাশা লি।

উল্লেখ্য, ‘দ্য পিট’ (২০০৬), ‘সেলফি পার্টি’ (২০১৬), ‘মিটিং অব ক্লাসমেটস’সহ বেশ কয়েকটি চলচ্চিত্রে দেখা গেছে পাশা লি’কে। হলিউডের ‘দ্য লায়ন কিং’ এবং ‘দ্য হবিট’-এর ইউক্রেনীয় সংস্করণে অভিনয় করেছেন এই অভিনেতা।