ভারতীয় সিনেমা নতুন বেঞ্চমার্ক তৈরি করেছে ‘দ্য কাশ্মীর ফাইলস’। মাত্র ১৪ কোটি রুপি ব্যয়ে নির্মিত এই সিনেমা ইতোমধ্যে ২০৭ কোটি রুপি আয় করে ফেলেছে। সিনে বিশ্লেষকরা বলছেন, এটি এপিক ব্লকবাস্টার হিট সিনেমা।

কাশ্মীরে হিন্দু পণ্ডিতদের ওপর নির্যাতন ও বিতাড়িত করার প্রেক্ষাপটে নির্মিত হয়েছে সিনেমাটি। নির্মাণ করেছেন বিবেক অগ্নিহোত্রী। বক্স অফিসে চুটিয়ে ব্যবসা করছে বটে। তবে এই সিনেমার বিপক্ষেও প্রচুর মন্তব্য আসছে।

এবার ভারতের দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ‘দ্য কাশ্মীর ফাইলস’ নিয়ে মন্তব্য করেছেন। সম্প্রতি দিল্লির বিজেপি নেতৃত্বের পক্ষ থেকে দাবি তোলা হয়েছে, যেন এই সিনেমা করমুক্ত করা হয়। এই বিষয় নিয়েই ভিন্ন মতামত দিয়েছেন কেজরিওয়াল।

তার ভাষ্য, ‘ট্যাক্স ফ্রি কেন, সিনেমাটিকে ইউটিউবে ছেড়ে দিন। তাহলে সবাই বিনা খরচেই দেখতে পারবেন।’

কেজরিওয়ালের এই মন্তব্য রাতারাতি ছড়িয়ে গেছে ইন্টারনেটে। বিভিন্ন সোশ্যাল প্ল্যাটফর্মে আলোচনা হচ্ছে। ‘দ্য কাশ্মীর ফাইলস’ আদতে কোন উদ্দেশ্যে বানানো, সে বিষয়টি নিয়ে প্রশ্ন উঠছে।  

সম্প্রতি নির্মাতা বিবেক অগ্নিহোত্রীকে সাংবাদিকরা জিজ্ঞেস করেন, এই সিনেমার আয় থেকে কাশ্মীরি পণ্ডিতদের উন্নয়নে ব্যয় করা হবে কিনা। প্রশ্নটির কোনো জবাব দেননি নির্মাতা। যার ফলে অনেকেই বলছেন, কেবল ব্যবসার উদ্দেশ্যেই ‘দ্য কাশ্মীর ফাইলস’ বানানো হয়েছে।

উল্লেখ্য, এই সিনেমার মুখ্য চরিত্রগুলোতে অভিনয় করেছেন মিঠুন চক্রবর্তী, অনুপম খের, দর্শন কুমার, পল্লবী যোশী প্রমুখ।

কেআই