বাদ্যযন্ত্রের ছড়াছড়ি নেই, নেই প্রযুক্তির ঘষামাজা। একটি লিড গিটার, একটি ডাফ ও নুপুর বাজছে; তার সঙ্গে দরাজ গলায় গাইছেন এক তরুণ। তার কণ্ঠ যেন বুকের দেয়াল ভেদ করে পৌঁছে যাচ্ছে হৃদয়ের গহীন ঘরে।

গানের কথাগুলো এমন- ‘পুবান হাওয়া পশ্চিমে যাও কা’বার পথে বইয়া/ যাওরে বইয়া এই গরিবের সালামখানি লইয়া/’

কথাগুলো পরিচিত মনে হচ্ছে? হ্যাঁ এটা জাতীয় কবি কাজী নজরুল ইসলামের লেখা একটি ইসলামি গান। গেয়েছিলেন প্রয়াত কিংবদন্তি গায়ক আব্বাস উদ্দিন। নতুনভাবে এর সংগীতায়োজন করেছেন সময়ের অন্যতম গুণী সংগীত পরিচালক ইমন চৌধুরী। নিজের উদ্যোগেই গানটিকে নতুন প্রাণ দিয়েছেন তিনি।

এই প্রজেক্টে ইমন যুক্ত করেছেন বগা তালেব ও মিঠুন চক্রের মতো আরও দুই গুণীকে। এর মধ্যে কণ্ঠের মায়া ছড়িয়েছেন তালেব আর ডাফ ও নুপুর বাজিয়েছেন মিঠুন। লিড গিটারের দায়িত্বটা ইমন নিজেই সামলেছেন।

গান পরিবেশনায় মগ্ন মিঠুন চক্র, ইমন চৌধুরী ও বগা তালেব

পবিত্র রমজান উপলক্ষ্যে নিজের ফেসবুকেই গানটি উন্মুক্ত করেছেন ইমন চৌধুরী। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘গানটি বহুদিন ধরেই মনে ধরেছিল। স্টুডিওতে কাজের ফাঁকে বগা তালেব ভাই, মিঠুন চক্র ভাই, আমি ও এম রেকর্ডসের মিউজিশিয়ানরা মিলে একটা ভার্সন করার চেষ্টা করলাম। স্রষ্টা সবার মনের আশা পূরণ করুক।’

ইমন-তালেব-মিঠুনের এই পরিবেশনায় মুগ্ধ হয়ে মন্তব্য করেছেন বিনোদন জগতের অনেক তারকা। অভিনেতা চঞ্চল চৌধুরী লিখেছেন, ‘মুগ্ধ হলাম’, ইমনকে উদ্দেশ্য করে গায়িকা পুতুল লিখেছেন, ‘আপনি বাংলা মিউজিকের দারুণ এক সম্পদ। ভালোবাসা রইল’, গীতিকার কবির বকুল লিখেছেন, ‘অসাধারণ’, সংগীতশিল্পী হাসান আবিদুর রেজা জুয়েল মন্তব্য করেছেন, ‘বিউটিফুল’।

ইমনের মিউজিক মানেই শ্রোতাদের কানে আরাম আর হৃদয়ে মুগ্ধতা। এবারও সেটার ব্যতিক্রম ঘটল না। সঙ্গে আবার বগা তালেবের মতো দরাজ কণ্ঠ। অনন্য এ উপস্থাপনা তাই মুহূর্তেই হাজারো মানুষের মন ছুঁয়ে গেছে।

কেআই/আরআইজে