মুম্বাইবাসী এক সুরকার বন্ধুর পাঠানো স্ক্রিনশট দেখার পর থেকেই বিরক্ত জোজো মুখোপাধ্যায়। কী রয়েছে সেখানে? সেখানে রয়েছে, উইকিপিডিয়ার সৌজন্যে মুম্বাইয়ের পুরুষ কণ্ঠশিল্পী জোজো এবং কলকাতার গায়িকা জোজো মিলেমিশে একাকার! উইকিপিডিয়ার তথ্য অনুযায়ী কলকাতার জোজোর ‘বউ’ রয়েছে! তিনি বিয়ে করেছেন ঝুম্পাকে!

বিরক্ত জোজো বলেন, গুগল বা উইকিপিডিয়ার কী সামান্য সাধারণ জ্ঞানটুকুও নেই? বাকি সব বাদ দিন। আমি মেয়ে, এ দিকে আমার বউ ঝুম্পা! আমার ছবিটি তো ঠিক দিয়েছে। সেটা দেখেও তো বোঝা উচিত ছিল আমি মেয়ে!

শুধু এই একটি ভ্রান্তিই নয়। জন্মসাল থেকে স্বামী, সন্তানদের নাম— সবটাই ভুলে ভরা। জোজোর বাবা জনপ্রিয় অভিনেতা মৃণাল মুখোপাধ্যায়। তাদের পৈতৃক বাড়ি জামশেদপুরে। সেখানে তার ঠাকুরদা থাকতেন। বাবাও ছোটবেলা কাটিয়েছেন সেখানেই। কিন্তু গায়িকা কখনও জামশেদপুরে বড় হননি। অথচ উইকিপিডিয়ায় জ্বলজ্বল করছে জোজোর জন্ম এবং বেড়ে ওঠা জামশেদপুরে। একই ভাবে জোজোর স্বামী কিংশুক মুখোপাধ্যায়। জোজোর কথায়, গানের দুনিয়া তাকে চেনে বাবলু নামে। আমার মেয়ের নাম বাজো। ভাল নাম মেহেকা মুখোপাধ্যায়। ছেলের নাম জিজো নয়, আদীপ্ত। ওকে ২০১৯-এ দত্তক নিয়েছি।

বর্তমানে এই ভ্রান্তিবিলাসে নাজেহাল গায়িকা। তার যুক্তি, প্রবাসে অনেকেই আমন্ত্রণ জানানোর আগে উইকিপিডিয়া দেখে শিল্পীকে জানার চেষ্টা করেন। এখন গায়িকা এটাও জানেন না, কোথায়, কী ভাবে যোগাযোগ করলে এই ভুল সংশোধন সম্ভব। অথবা আদৌ এই ভ্রম সংশোধন সম্ভব কি না। আপাতত তাই মনের বিরক্তি উগরে দিয়েছেন ফেসবুকেই।

আইএসএইচ