প্রদোষ চন্দ্র মিত্র ওরফে ফেলুদা বাংলা সাহিত্যে সত্যজিৎ রায় সৃষ্ট একটি জনপ্রিয় কাল্পনিক গোয়েন্দা চরিত্র। বইয়ের পাতা থেকে বড় পর্দা বাঙালির আবেগের একটি বড় অংশ জুড়ে রয়েছে ‘ফেলুদা’। 

বহু অপেক্ষার পর সত্যজিৎ পুত্র পরিচালক সন্দীপ রায়ের হাত ধরে ফের বড়পর্দায় আসছে ‘ফেলুদা’। আর এবার সন্দীপ রায়, সত্যজিৎ রায়ের লেখা ‘হত্যাপুরী’ গল্প নিয়েই ছবি করতে চলেছেন সে খবর আগেই ছিল। তবে জল্পনা ছিল সন্দীপ রায়ের এই ছবির মধ্যে দিয়েই বাঙালি পেতে চলেছে নতুন ফেলুদা। 

সৌমিত্র চট্টোপাধ্যায়, সব্যসাচী চক্রবর্তী, আবির চট্টোপাধ্যায়, টোটা রায়চৌধুরীর পর এবার নাকি ফেলুদার চরিত্রে দেখা যাবে টলিউডের অন্য এক জনপ্রিয় অভিনেতাকে। জল্পনায় উঠে এসেছিল অনির্বাণ ভট্টাচার্যের নামও। অনেকে আবার মনে করেছিলেন যেহেতু সৃজিতের পরিচালনায় ওটিটিতে ফেলুদার চরিত্রে টোটা রায়চৌধুরীকে পছন্দ করেছিল দর্শকরা। হয়তো সেই কারণেই সন্দীপ রায় টোটাকে নেবেন তার ছবিতে।

তবে সব জল্পনায় জল ঢেলে নতুন খবর হল, টোটা বা অনির্বাণ নয়। বরং সন্দীপের ছবিতে ফেলুদা হচ্ছেন ইন্দ্রনীল সেনগুপ্ত! হ্যাঁ, এমনই খবর টলিপাড়ায়। এসভিএফের প্রযোজনায় তৈরি হচ্ছে এই ছবি। খবর অনুযায়ী, বহু মাস ধরেই নিজেকে ফেলুদার চরিত্রের জন্য তৈরি করছিলেন ইন্দ্রনীল।

‘হত্যাপুরী’কে সিনেমার পর্দায় আনার বহুদিন ধরে ইচ্ছে ছিল পরিচালক সন্দীপ রায়ের। সন্দেশ পত্রিকায় প্রথম প্রকাশিত হয় হত্যাপুরী। এই গল্পের প্রেক্ষাপট পুরীতে। সেখানেই লালমোহন বাবু ও তোপসেকে নিয়ে ঘুরতে যাবেন ফেলুদা। হঠাৎ সমুদ্রের পারে দেখবেন একটি মৃতদেহ। সেই রহস্যের সমাধানই শুরু হবে ফেলুদার হাত ধরে। মে মাসেই শুরু হবে নতুন ফেলুদা ছবির শুটিং।

আইএসএইচ