ভারত জুড়ে দাপট দেখাচ্ছে দক্ষিণী সিনেমা। এর ফলে বলিউড অনেকটা কোণঠাসা হয়ে পড়ছে। অনেকদিন ধরেই বলিউডের সিনেমা আহামরি ব্যবসা করতে পারছে না। অন্যদিকে তেলেগু, তামিল কিংবা কন্নড় সিনেমা কামিয়ে নিচ্ছে হাজার কোটি টাকা।

সম্প্রতি ভারতীয় সিনেমায় ঝড় তুলেছে ‘পুষ্পা’, ‘আরআরআর’, ‘কেজিএফ ২’ ইত্যাদি সিনেমাগুলো। দর্শকপ্রিয়তার জেরে বক্স অফিসে বিপুল আয় করছে। কিন্তু এসব সিনেমায় অবাস্তব বিষয় তুলে ধরা হয় বলে মনে করেন বলিউডের খ্যাতিমান অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী। এমনকি এগুলোকে প্রকৃত অর্থে সিনেমা বলতেও নারাজ এই তারকা।

বলিউড হাঙ্গামাকে দেওয়া এক সাক্ষাৎকারে নওয়াজউদ্দিন বলেন, ‘করোনার লকডাউনের সময় মানুষ পুরো বিশ্বের সিনেমা দেখেছে। ভেবেছিলাম তাদের স্বাদ বদলেছে। কিন্তু এখন যে ধরনের সিনেমা বানানো হচ্ছে তাতে মনে হচ্ছে তেল আনতে দক্ষতা ফুরিয়েছে। অতিমাত্রায় বিনোদন দিলেই সিনেমা হিট!’

নাম উল্লেখ না করে দক্ষিণী সিনেমার দিকে ইঙ্গিত করে নওয়াজ বলেন, “এখন কম বাজেট, মাঝারি বাজেটের সিনেমা হলে মুক্তি দেয়া অসম্ভব হয়ে পড়েছে। শুধু বড় বাজেটের সিনেমা প্রেক্ষাগৃহে মুক্তি পাচ্ছে। এই সমস্ত সিনেমা দেখে সবাই অবাক হচ্ছে। প্লেন জলে চলছে, মাছ আকাশে উড়ছে। এগুলো হলো ভিজ্যুয়েল এক্সপেরিয়েন্স, আমারও দেখতে ভালো লাগে। কিন্তু এখানে সিনেমা কোথায়? ভাগ্য ভালো ওটিটির কারণে আমরা এখনও কিছু ভালো সিনেমা দেখতে পারছি ‘কোডা’, ‘কিং রিচার্ড’র মতো।”

নওয়াজউদ্দিনের এই মন্তব্যের পর সোশ্যাল মিডিয়ায় মিশ্র প্রতিক্রিয়া দেখা যাচ্ছে। কেউ কেউ তার বক্তব্যে সমর্থন দিচ্ছেন। আবার অনেকেই অভিনেতার এমন দাবি মেনে নিতে পারছেন না।

কেআই