এটিএম শামসুজ্জামান [১৯৪১-২০২১]

শনিবার (২০ ফেব্রুয়ারি) সকালে সূত্রাপুরের নিজ বাসভবনে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দেশ বরেণ্য অভিনেতা, লেখক, প্রযোজক ও পরিচালক এটিএম শামসুজ্জামান। ‘ঢাকা পোস্ট’কে বিষয়টি নিশ্চিত করেন তার মেয়ে কোয়েল আহমেদ। কিন্তু কিংবদন্তি এই অভিনেতার মরদেহ নেওয়া হয়নি তার দীর্ঘদিনের কর্মস্থল এফডিসি কিংবা শহীদ মিনারে।  

এটিএম শামসুজ্জামানকে শেষবার এক নজর দেখার জন্য তার দীর্ঘদিনের কর্মস্থল বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনে (বিএফডিসি) অপেক্ষায় ছিলেন শত শত সহকর্মী। কিন্তু এখানে আনা হয়নি তার মরদেহ। কী ছিল তার কারণ?

নারিন্দায় পীর সাহেবের বাড়িতে এটিএম শামসুজ্জামানের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়

জানালেন অভিনেতার মেয়ে কোয়েল আহমেদ। তিনি বলেন, ‘জীবদ্দশায় আব্বা নিজেই নিষেধ করে গেছেন তার মৃত্যুর পর মরদেহ কোথাও না নিতে। বলেছেন তার দাফন কাজ যেন দ্রুত শেষ করা হয়। শহীদ মিনার বা এফডিসিতে নিতেও নিষেধ করেছেন। তাই তাকে এই দুই জায়গার কোথাও নেওয়া হয়নি।’

কোয়েল আরও যোগ করেন, ‘আব্বা নিজে ঠিক করে গেছেন, কে তার জানাজা পড়াবেন, কোথায় তাকে দাফন করা হবে। আমরা তার আদেশ অনুযায়ীই সব করছি।’

নারিন্দায় পীর সাহেবের বাড়িতে এটিএম শামসুজ্জামানের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়েছে। বাদ আসর সূত্রাপুর জামে মসজিদে দ্বিতীয় জানাজা অনুষ্ঠিত হবে। যেখানে তিনি সব সময় নামাজ পড়তেন। এরপর জুরাইনে বড় ছেলে কামরুজ্জামন কবি’র কবরের পাশে সবার প্রিয় এই অভিনেতাকে চিরনিন্দ্রায় শায়িত করা হবে।

আরআইজে