গাজী মাজহারুল আনোয়ার

দেশের অন্যতম সেরা গীতিকবি, চলচ্চিত্র পরিচালক ও প্রযোজক গাজী মাজহারুল আনোয়ারের জন্মদিন আজ সোমবার (২২ ফেব্রুয়ারি)। বিশেষ এই দিনে ভক্ত-শুভাকাঙ্খীদের একটি বিশেষ উপহার দিচ্ছেন এই কিংবদন্তি। আর সেই উপহার হলো বই। যেটির শিরোনাম ‘অল্প কথার গল্প গান’। আজ সন্ধ্যায় রাজধানীর গুলশান ক্লাবে বইটির মোড়ক উম্মোচন করা হবে। একসঙ্গে উদযাপন করা হবে তার জন্মদিনও। 

দীর্ঘ ৬০ বছর ধরে বেতার, টেলিভিশন, সিনেমা’সহ বিভিন্ন মাধ্যমে প্রায় ২০ হাজার গান রচনা করেছেন গাজী মাজহারুল আনোয়ার। তার লেখা কালজয়ী গানও অসংখ্য। তার সৃষ্ঠ সেই কালজয়ী গানগুলো ধারাবাহিকভাবে লিখিত আকারে প্রকাশ করার উদ্যোগ নিয়েছে তার পরিবার। তারই প্রথম প্রয়াস এই বই। প্রকাশ করবে ‘ভাষাচিত্র প্রকাশনী’। 

বইটির প্রচ্ছদ 

সোমবার সন্ধ্যায় রাজধানীর গুলশান ক্লাবের লামডা হলে বইটির মোড়ক উম্মোচন করা হবে। সেখানে উপস্থিত থাকবেন দেশবরেণ্য গীতিকবি, সংগীত পরিচালক, সংগীতশিল্পী, চলচ্চিত্র পরিচালক, প্রযোজক, অভিনেতা-অভিনেত্রী ও বিভিন্ন অঙ্গনের তারকারা। 

প্রজন্ম থেকে প্রজন্মে ছড়িয়ে গেছে গাজী মাজহারুল আনোয়ারের গান। দেশের প্রায় সব জনপ্রিয় এবং প্রখ্যাত শিল্পীই কণ্ঠ দিয়েছেন তার কথায়। গীতিকবিতায় অবদান রাখার জন্য ২০০২ সালে একুশে পদক লাভ করেন তিনি। পাঁচবার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। 

গাজী মাজহারুল আনোয়ার

বিবিসি বাংলা তৈরিকৃত সর্বকালের সর্বশ্রেষ্ঠ বিশটি বাংলা গানের তালিকায় ঠাঁই পায় গাজী মাজহারুল আনোয়ারের লেখা তিনটি। তার লেখা কিছু কালজয়ী গান হলো-‘জয় বাংলা, বাংলার জয়’, ‘আছেন আমার মোক্তার আছেন আমার ব্যারিস্টার’, ‘একতারা তুই দেশের কথা বল রে এবার বল’, ‘একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়’, ‘গানের খাতায় স্বরলিপি লিখে’, ‘আকাশের হাতে আছে একরাশ নীল’, ‘শুধু গান গেয়ে পরিচয়’, ‘ও পাখি তোর যন্ত্রণা’, ‘ইশারায় শীষ দিয়ে’, ‘চোখের নজর এমনি কইরা’, ‘এই মন তোমাকে দিলাম’, ‘চলে আমার সাইকেল হাওয়ার বেগে’ প্রভৃতি। 

আরআইজে