‘বান্টি অউর বাবলি ২’

করোনার প্রভাবে বিশ্বের সব সিনেমা ইন্ডাস্ট্রি আর্থিক ক্ষতির মুখে পড়েছে। সেই জায়গা থেকে আবারও নতুন উদ্যোমে ফিরছে সবাই। এর মধ্যে বলিউড যেন একটু বেশিই গতিতে এগোচ্ছে। প্রায় সব নামজাদা তারকা ব্যস্ত শুটিংয়ে। সালমান, শাহরুখ বা আমিরসহ বসে নেই কেউ। 

ভারতের এক সিনেমা বিশেষজ্ঞ বলিউড ইন্ডাস্ট্রির আগামী কয়েক মাসের আয়ের হিসেব নিয়ে কথা বলেছেন গণমাধ্যমে। তিনি জানান, আগামী কয়েক মাসে ১৫শ কোটি রুপি আয় করবে ১১টি সিনেমা। যেগুলো মুক্তি দিচ্ছে যশরাজ, টি সিরিজ, জ্যাকি ভগনাণী, দীনেশ বিজান, ধর্ম প্রোডাকশনস ও রিলায়েন্স এন্টারটেইনমেন্টের মতো প্রযোজনা প্রতিষ্ঠানগুলো। 

প্রযোজকদের ঘরের ঠিকানা জেনেই বোঝা যাচ্ছে বড়সড় প্রস্তুতি নিয়ে আসছে তারা। ১১ মাস নির্বাসনে থাকার পর ফিরছে তাদের ধামাকা দেখাতে। সেই অপেক্ষায় এখন ভারতীয় দর্শকরা। কারণ কিছুদিন আগেই শতভাগ দর্শক নিয়ে হল খোলার অনুমতি দিয়েছে দেশটির সরকার।

১১টি সিনেমার মধ্যে ৫টি মুক্তি দেবে যশরাজ ফিল্মস। ১৯ মার্চ মুক্তি পাবে ‘সন্দীপ অউর পিঙ্কি ফারার’। এটি পরিচালনা করেছেন দিবাকর বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় ভূমিকায় অভিনয় করছেন অর্জুন কাপুর ও পরিণীতি চোপড়া। ‘বান্টি অউর বাবলি ২’ মুক্তি পাবে ২৩ এপ্রিল। পরিচালনা করেছেন বরুণ ভি ভার্মা। অভিনয়ে আছেন রানি মুখার্জি, সাইফ আলী খান, সিদ্ধান্ত চতুর্বেদী ও শর্বরী।

‘জয়েশভাই জোরদার’ 

যশরাজ ফিল্মস প্রযোজিত তৃতীয় সিনেমা ‘শামশেরা’ মুক্তি পাবে ২৫ জুন। এটি পরিচালনা করেছেন করণ মালহোত্রা। অভিনয় করেছেন রণবীর কাপুর, বাণী কাপুর, সঞ্জয় দত্ত প্রমুখ। ‘জয়েশভাই জোরদার’ মুক্তি পাবে ২৭ আগস্ট। পরিচালনা করেছেন দিব্যাঙ্গ ঠক্কর। অভিনয় করছেন রণবীর সিং, শালিনী পাণ্ডে, বোমান ইরানি, রত্না পাঠক শা। প্রযোজনায় যশরাজ ফিল্মসের সঙ্গে যৌথভাবে রয়েছেন মণীষ শর্মা।

২০২১ সালে যশরাজ ফিল্মসের শেষ সিনেমা ‘পৃথ্বীরাজ’। চন্দ্রপ্রকাশ দ্বিবেদীর পরিচালনায় এটি মুক্তি পাবে ৫ নভেম্বর। এতে অভিনয় করেছেন অক্ষয় কুমার, মানুষী চিল্লার, সঞ্জয় দত্ত, সোনু সুদ।

‘বেল বটম’

পূজা এন্টারটেইনমেন্টের প্রযোজনায় ২৮ মে মুক্তি পাবে ‘বেল বটম’। সিনেমাটি পরিচালনা করেছেন রঞ্জিত তিওয়ারি। এতে অভিনয় করেছেন অক্ষয় কুমার, বাণী কাপুর, হুমা কুরেশি, লারা দত্ত ও রঞ্জিত তিওয়ারি।

৪ জুন মুক্তি পাচ্ছে রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন অভিনীত ‘৮৩’। যেটির পরিচালক কবীর খান। প্রযোজনায় রয়েছে রিলায়েন্স এন্টারটেইনমেন্ট ও ফ্যান্টম ফিল্মস।

‘৮৩’ সিনেমার দৃশ্যে রণবীর সিং ও দীপিকা পাড়ুকোন

টি সিরিজের একক প্রযোজনায় মুক্তি পাবে দুটি সিনেমা। এরমধ্যে ১৮ জুন রয়েছে অমিতাভ বচ্চন অভিনীত ‘ঝন্ড’। পরিচালনা করেছেন নাগরাজ মঞ্জুলে। ৯ জুলাই মুক্তি পাবে ‘চণ্ডীগড় করে আশিকী’। এটি পরিচালনা করেছেন অভিষেক কাপুর। কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আয়ুষ্মান খুরানা ও বাণী কাপুর। 

৬ অগস্ট মুক্তি পাবে ‘আতরঙ্গী রে’। এটি পরিচালনা করেছেন আনন্দ এল রাই। অভিনয় করেছেন অক্ষয় কুমার, সারা আলী খান ও ধানুশ। 

‘আতরঙ্গী রে’ সিনেমার ‍দৃশ্যে সারা আলী খান ও অক্ষয় কুমার

মহামারির সময় দর্শকদের কাছে সিনেমা হলের বিকল্প ছিল ওটিটি প্লাটফর্ম। হলের জন্য আটকে থাকা বেশ কয়েকটি সিনেমা মুক্তি পেয়েছে সেখানে। কিন্তু লোকসান গুনেও অনেক প্রযোজনা প্রতিষ্ঠান অপেক্ষায় ছিল প্রেক্ষাগৃহ খোলার। 

যশরাজ ফিল্মস তাদের ৫টি সিনেমার একটিও ওটিটিতে দিতে রাজি হননি। অন্যদিকে সালমান খানও ‘রাধে’ মুক্তির জন্য অপেক্ষায় ছিলেন। সাফ জানিয়ে দেন প্রেক্ষাগৃহ ছাড়া সিনেমা মুক্তি দেবেন না তিনি।

এমআরএম