রিয়াজ ও ফেরদৌস

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘বঙ্গবন্ধু’র টানা শুটিং চলছে মুম্বাইতে। বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনার সিনেমাটি নির্মাণ করছেন ভারতের প্রখ্যাত নির্মাতা শ্যাম বেনেগাল।  

শুরুতে খবর ছিল এই সিনেমায় তাজউদ্দীন আহমদের চরিত্র করবেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ। কিন্তু ‘কিছু টেকনিক্যাল’ কারণে শেষ পর্যন্ত ঐতিহাসিক প্রেক্ষাপটে নির্মিতব্য এই সিনেমায় থাকছেন না তিনি।

‘হঠাৎ বৃষ্টি’ অভিনেতার পরিবর্তে ‘বঙ্গবন্ধু’তে তাজউদ্দীন আহমদের চরিত্রটি পর্দায় রূপদান করছেন দেশের আরেক জনপ্রিয় অভিনেতা রিয়াজ আহমেদ।

রিয়াজ ও ফেরদৌস 

সিনেমাটির বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার ও নির্মাতা মোহাম্মদ হোসেন জেমী বিষয়টি নিশ্চিত করেন। তিনি জানান, এরইমধ্যে মুম্বাই গিয়ে একটি লটের কাজ শেষ করে এসেছেন রিয়াজ। বাকি অংশের শুটিং পরবর্তীতে বাংলাদেশে হবে।

সিনেমাটিতে ‘বঙ্গবন্ধু’র চরিত্র অভিনয় করছেন আরিফিন শুভ। শেখ হাসিনার চরিত্রে নুসরাত ফারিয়া, শেখ রেহানার চরিত্রে সাবিলা নূর, বঙ্গবন্ধুর মা শেখ সায়েরা খাতুনের চরিত্রে দিলারা জামান এবং হোসেন শহীদ সোহরাওয়ার্দী চরিত্রে থাকবেন তৌকীর আহমেদ। এছাড়াও উল্লেখযোগ্য চরিত্রে রয়েছেন ফজলুর রহমান বাবু, খায়রুল আলম সবুজ, শহীদুল আলম সাচ্চু, রাইসুল ইসলাম আসাদ, তিশা, দীঘিসহ অনেকেই। 

আরআইজে