দেশের প্রথম স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল এটিএন বাংলা। আজ শুক্রবার (১৫ জুলাই) পথচলার ২৫ বছর পূর্ণ করেছে প্রতিষ্ঠানটি। ‘অবিরাম বাংলার মুখ’ শ্লোগানকে বুকে ধারণ করে ১৫ জুলাই ১৯৯৭ সালে যাত্রা শুরু করে চ্যানেলটি। সেদিন বিশ্বব্যপী প্রথম বাংলা ভাষার সম্প্রচার ঘটে জনপ্রিয় এই চ্যানেলটির মাধ্যমে।

শুধু সংবাদ নয়, অনুষ্ঠান প্রচারেও এটিএন বাংলা নিজেকে এগিয়ে রেখেছে। বিনোদনের পাশাপাশি শিক্ষা, খেলাধূলা, সমাজ, সংস্কৃতি নিয়ে অনুষ্ঠার প্রচারের বিষয়ে বারবরই প্রাধান্য দিয়েছে। অনুষ্ঠানের পাশাপাশি বাংলাদেশের খেলাধুলাকে সার্বিক পৃষ্ঠপোষকতা দিতে এটিএন বাংলা বদ্ধপরিকর।

দীর্ঘ পথপরিক্রমায় এটিএন বাংলার অর্জন অনেক। এরমধ্যে উল্লেখযোগ্য হলো ২০০৪ সালের ২২ নভেম্বর ‘আমরাও পারি’ অনুষ্ঠানের জন্য ছোট পর্দার অস্কার খ্যাত এমি অ্যাওয়ার্ড অর্জন। এছাড়াও অসংখ্য সম্মাননা রয়েছে চ্যানেলটির প্রাপ্তির তালিকায়।

রজত জয়ন্তী উদযাপন উপলক্ষে ৫ দিনব্যাপী বিশেষ অনুষ্ঠান প্রচার করছে এটিএন বাংলা। উৎসবের প্রথম দিনে আজ (১৫ জুলাই) সকাল ১০টা ২০ মিনিটে বিএফডিসির ৮ নম্বর ফ্লোরে অবস্থিত চ্যানেলটির স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হয় বিশেষ সঙ্গীতানুষ্ঠান ‘রজত জয়ন্তীর গানের মেলা’। অনুষ্ঠানটি পরিচালনা করেন সেলিম দৌলা খান এবং রুমানা আফরোজ। নীল-এর উপস্থাপনায় অনুষ্ঠানে গান পরিবেশন করেন এ প্রজন্মের জনপ্রিয় শিল্পী ইমরান, কনা, কিশোর ও ঝিলিক।

দুপুর ৩টায় বর্ষপূর্তি উপলক্ষে আগত অতিথিদের ফুলেল শুভেচ্ছা গ্রহণের পাশাপাশি এটিএন বাংলার নিজস্ব স্টুডিও থেকে সরাসরি সম্প্রচার করা হয় বিশেষ অনুষ্ঠান ‘হট সিট’। রাত ১০টা ৩০ মিনিটে প্রচার হবে ফাগুন অডিও ভিশন নির্মিত বিশেষ ম্যাগাজিন অনুষ্ঠান ‘পাঁচ ফোড়ন’। এছাড়াও রাজনীতিবিদ, দেশের বিশিষ্ট নাগরিক, গণমাধ্যম ও সাস্কৃতিক কর্মীদের শুভেচ্ছা প্রচার করা হবে।

কেআই