আগামী ২৯ আগস্ট বিদ্রোহী কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৪৬তম মৃত্যুবার্ষিকী। তার এবারের মৃত্যুবার্ষিকীকে সামনে রেখে নির্মাণ করা হয়েছে জনপ্রিয় ম্যাগাজিন অনুষ্ঠান ‘ইত্যাদি’র এবারের পর্ব।

বিশেষ এই পর্বটি ধারণ করা হয়েছে জাতীয় কবির ছাত্রজীবনের স্মৃতি বিজড়িত ত্রিশালের দরিরামপুরে। মঞ্চ নির্মাণ করা হয়েছে দরিরামপুর স্কুলে তারই শ্রেণিকক্ষের সামনে। কবির প্রথম প্রকাশিত কাব্যগ্রন্থ ‘অগ্নিবীণা’র শতবর্ষ উদযাপন উপলক্ষে ত্রিশালের এই স্থানকে বেছে নেওয়া হয়।

অনুষ্ঠানে নজরুলের জনপ্রিয় একটি গান গেয়েছেন বাপ্পা মজুমদার ও প্রিয়াংকা গোপ। তাদের সহযোগিতা করেছেন আরও একদল নজরুলসংগীত শিল্পী। রয়েছে জাতীয় কবির তিনটি গান ও দুটি কবিতার সমন্বয়ে সৃষ্ট একটি সংগীতের সঙ্গে স্থানীয় শতাধিক নৃত্যশিল্পীর নাচ।

এবারের ‘ইত্যাদি’তেও থাকবে শিক্ষামূলক প্রতিবেদন। নজরুলের ত্রিশাল অধ্যায়ের সংক্ষিপ্ত বিবরণী নিয়ে থাকবে একটি প্রতিবেদন। এ ছাড়া রয়েছে চাল নিয়ে অসাধু ব্যবসায়ীদের চালবাজির চালচিত্র, পিএইচডি ডিগ্রিধারী একজন ব্যক্তির বিশাল কৃষি কর্মকাণ্ড ও একটি মানবিক প্রতিবেদন। বিদেশি প্রতিবেদন দেখানো হবে গ্রিসের অ্যাক্রোপোলিসের ওপর। দর্শক পর্বের প্রশ্নমালাও সাজানো হয়েছে ত্রিশাল ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে। এ ছাড়া অনুষ্ঠানটির নিয়মিত সব পর্বই থাকবে।

আগামী ২৯ জুলাই, রাত ৮টার বাংলা সংবাদের পর বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে পর্বটি একযোগে প্রচার করা হবে। ‘ইত্যাদি’ রচনা, পরিচালনা ও উপস্থাপনায় যথারীতি হানিফ সংকেত। নির্মাণ করেছে ফাগুন অডিও ভিশন।

আরআইজে