গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে ‘শনিবার বিকেল’ নামে সিনেমা বানিয়েছেন দেশের খ্যাতিমান নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। বছর চারেক আগেই সিনেমাটির নির্মাণ সম্পন্ন হয়। মুক্তির জন্য সেন্সর বোর্ডে জমাও দিয়েছিলেন নির্মাতা। কিন্তু মুক্তির অনুমতি মেলেনি। বরং সেন্সর বোর্ড সিনেমাটিকে নিষিদ্ধ করে দেয়।

পরে অবশ্য আপিল করেছিলেন ফারুকী। সেই আপিলের বয়স পেরিয়েছে সাড়ে তিন বছর। কিন্তু কোনো উত্তর পাননি। তাই মাঝেমধ্যেই নিজের সিনেমাটি নিয়ে মন খারাপ হয় তার। কেননা বিশ্বের বিভিন্ন দেশে এটি প্রদর্শিত হয়েছে এবং ভূয়সী প্রশংসা পেয়েছে। অথচ নিজ দেশেই মুক্তি দিতে পারছেন না।

গত রোববার (৭ আগস্ট) বিষয়টি নিয়ে একটি স্ট্যাটাস দেন ফারুকী। নির্মাতার স্ত্রী এবং সিনেমাটির অভিনেত্রী নুসরাত ইমরোজ তিশাও সিনেমাটির মুক্তি চেয়ে স্ট্যাটাস দেন। মঙ্গলবার (৯ আগস্ট) ফেসবুকে এক স্ট্যাটাসে সিনেমা নিয়ে নানাভাবে হয়রানি হওয়ার কথা লেখেন ফারুকী। এরপরই ‘শনিবার বিকেল’ মুক্তির দাবিতে সামাজিক যোগাযোগমাধ্যমে ঝড় তুলেছেন নির্মাতা, অভিনয়শিল্পী থেকে শুরু করে আরও অনেকে। সিনেমাটির পোস্টারসহ এটি মুক্তির দাবিতে পোস্ট করছেন সবাই।

নির্মাতা গিয়াস উদ্দিন সেলিম লিখেছেন, ‘বাংলাদেশের বাইরের স্ক্রিনে মানুষ বাংলাদেশের চলচ্চিত্র দেখছে, অথচ আমরা নিজের দেশের চলচ্চিত্র দেখতে পারছি না সেন্সরশিপের কারণে। এ সমস্যাগুলোর সমাধান হোক! ‘শনিবার বিকেল’ দেখতে চাই।”

‘হাওয়া’ সিনেমার পরিচালক মেজবাউর রহমান সুমন কবীর সুমনের গানের দুই লাইন নিয়ে ক্যাপশনে লিখেছেন, ‘আঁক ফুল আঁক প্রজাপতি… এঁকো না কখনো স্বদেশের মুখ, তোবরানো গাল ভেঙ্গে যাওয়া মুখ!! শনিবার বিকেল মুক্তি পাক।’

নির্মাতা রেদওয়ান রনি লেখেন, ‘চলচ্চিত্র কারাগারের তালা খুলে যাক ‘শনিবার বিকেল’ মুক্তি পাক।’

‘শনিবার বিকেল’ সিনেমার দৃশ্য

অভিনেতা শাহেদ আলী সুজন লেখেন, “এই কাজটা সংশ্লিষ্টরা চাইলেই এখনই নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইম অথবা ডিজনি স্টারে দিয়ে দিতে পারেন। কিন্তু আমার খুব ইচ্ছা দেশের প্রেক্ষাগৃহে কাজটা দেখার। যারা অনেকদিন যাবত বাংলাদেশের প্রেক্ষাগৃহে ‘শনিবার বিকেল’ দেখাতে আপত্তি জানাচ্ছেন বা বাধা দিচ্ছেন, তারা কী দয়া করে বিষয়টা একটু ভেবে দেখবেন?”

তরুণ অভিনেতা ইমতিয়াজ বর্ষণ লেখেন, “সেন্সর বোর্ড-এর অনাকাঙ্ক্ষিত নিষেধাজ্ঞার বাতিল চাই। ‘শনিবার বিকেল’ সিনেমাটি প্রেক্ষাগৃহে বসে দেখতে চাই।”

এছাড়াও সিনেমাটি মুক্তির দাবিতে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে একাত্মতা প্রকাশ করেছেন চিত্রনায়ক বাপ্পি চৌধুরী, সাইফ খান, অভিনেত্রী শারমিন আঁখি, নির্মাতা মালেক আফসারী, অমিতাভ রেজা চৌধুরী, শিহাব শাহীন, আবু শাহেদ ইমন, মোস্তফা কামাল রাজ, আদনান আল রাজীব, ইশতিয়াক আহমেদ রুমেল, মাহমুদুর রহমান হিমি, অনিমেষ আইচ, সঞ্জয় সমাদ্দার, শ্রাবণী ফেরদৌস, রায়হার রাফি, সেতু আরিফ, ইমেল হক, মেজবাউর রহমান সুমন, ভিকি জাহেদ, আশফাক নিপুণ, খিজির হায়াত খান, কাজল আরেফিন অমি, অভিনেতা জিয়াউল হক পলাশ, আনন্দ খালেদ, অর্ণব অন্তু, কণ্ঠশিল্পী জয় শাহরিয়ার, ইমন চৌধুরীসহ অনেকে।

এর আগে সিনেমাটি মুক্তি পেতে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদের দৃষ্টি আকর্ষণ করে প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। তাদের অফিসিয়াল ফেসবুকে এক খোলা চিঠি প্রকাশ করে সিনেমাটি দেশের দর্শকদের দেখার সুযোগ করে দেয়ার অনুরোধ জানানো হয়।

উল্লেখ্য, ‘শনিবার বিকেল’ সিনেমায় বিভিন্ন দেশের শিল্পী অভিনয় করেছেন। এর মধ্যে আছেন বাংলাদেশের জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী, ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে।