বাংলাদেশ মিউজিশিয়ান্স ফাউন্ডেশন (বিএমএফ)-এর নির্বাচন আগামী ২০ আগস্ট (শনিবার) অনুষ্ঠিত হবে। বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে এই নির্বাচনের ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। 

এই নির্বাচন উপলক্ষে বৃহস্পতিবার (১৮ আগস্ট) সকালে জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খা মিলনায়তনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিএমএফ আহ্বায়ক কমিটির আহ্বায়ক সংগীত পরিচালক মনোয়ার হোসেন টুটুলের সভাপতিত্বে উপস্থিত ছিলেন আব্দুল হাকিম, চন্দন দত্ত, ডালিম কুমার বড়ুয়া ও জয়দেব কর্মকার।

সংবাদ সম্মেলনে ‘বিএমএফ’-এর আহ্বায়ক মনোয়ার হোসেন টুটুল বলেন, ‘নতুন প্রজন্মের মিউজিশিয়ানদের নেতৃত্ব আনতে এ নির্বাচন ভূমিকা রাখবে। সংগীতাঙ্গনের মানুষের অধিকার প্রতিষ্ঠায় নতুন নেতৃত্ব ভূমিকা রাখবে। অর্থ নয়, বাসস্থান নয় বা অন্যান্য কোন চাহিদা নয়। পেশাগত কাজের সামাজিক স্বীকৃতি ও সম্মান প্রাপ্তিই যন্ত্রসংগীতশিল্পীদের আদর্শগত দাবি।’

তিনি আরও বলেন, ‘বিএমএফ প্রত্যেক যন্ত্রসংগীত শিল্পীর স্বচ্ছল ভবিষ্যত দেখতে চায় এবং তাদের আগামী প্রজন্মের নিরাপত্তা ও উজ্জ্বল ভবিষ্যত চায়। বার্ধক্যে চিকিৎসার সাহায্যার্থে পরের কাছে হাত না পেতে নিজেরাই নিজেদের সহযোগিতা করার প্রত্যয়ে অগ্রসর হতে চায়। সরকারের কাছে শুধু আমাদের কিছু নীতিগত সহযোগিতা প্রয়োজন। আমরা সরকারের কাছে অর্থ চাই না, চাই রেডিও, টেলিভিশনসহ সকল সাংস্কৃতিক মাধ্যমে যন্ত্রসংগীত শিল্পীদের অবাধ কাজ করার ও উপযুক্ত পারিশ্রমিক পাবার নিশ্চয়তা। বেতার, টেলিভিশনে যন্ত্রসঙ্গীতশিল্পীদের নিয়মিত অডিশন, গ্রেডেশন ও কাজের সুযোগ, যা থেকে বর্তমানে আমরা বঞ্চিত। আমরা চাই পেশাগত কাজ শেষে মধ্যরাতে বাসায় নির্বিঘ্নে ফেরার প্রশাসনিক সহযোগিতা।’

নির্বাচনে সভাপতি পদে একক প্রার্থী গাজী আব্দুল হাকিম ও সহ-সভাপতি পদে একক প্রার্থী হয়েছেন চন্দন দত্ত। সাধারণ সম্পাদক পদে প্রার্থী হয়েছেন দুজন-ডালিম কুমার বড়ুয়া ও জয়দেব কর্মকার।

বিএমএফ নির্বাচন কমিশনের প্রধান কমিশনার দেশের বরেণ্য সংগীতশিল্পী রফিকুল আলম এবং সদস্য কমিশনার হিসেবে আছেন সংগীত পরিচালক মানাম আহমেদ ও আনিসুর রহমান তনু।

মনোনয়ন পত্র কমিটির কাছে জমা দেয়ার শেষ তারিখ ছিল ১৫ আগস্ট, প্রার্থীতা প্রত্যাহারের শেষ দিন ছিল ১৭ আগস্ট।

আইবি