সালাহউদ্দিন লাভলু ও এস এম কামরুজ্জামান সাগর

নাট্য নির্মাতাদের সংগঠন ডিরেক্টরস গিল্ডের নির্বাচনে আবারও সভাপতি পদে নির্বাচিত হয়েছেন জনপ্রিয় অভিনেতা ও নির্মাতা সালাহউদ্দিন লাভলু। প্রথমবারের মতো সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন নির্মাতা এস এম কামরুজ্জামান সাগর।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত বাংলাদেশ চলচ্চিত্র উন্নয়ন করপোরেশনের (বিএফডিসি) ১ নম্বর ফ্লোরে ২০২১-২০২২ মেয়াদের জন্য সংগঠনটির নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোট গণনা শেষে রাত ৮টার দিকে চূড়ান্ত ফল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার এস এম মহসিন। এ সময় তার সঙ্গে ছিলেন সহকারী নির্বাচন কমিশনার দায়িত্বপ্রাপ্ত নরেশ ভুঁইয়া ও মাসুম রেজা।

১৭০ ভোট পেয়ে আবারও সংগঠনটির সভাপতি হিসেবে নির্বাচিত হন সালাহউদ্দিন লাভলু। তার প্রতিদ্বন্দ্বি অন্য দুই প্রার্থী অনন্ত হিরা পেয়েছেন ১৪৯ আর দীপু হাজরা পেয়েছেন মাত্র ১২ ভোট।

তবে হাড্ডাহাড্ডি লড়াই হয়েছে সাধারণ সম্পাদক পদে। সভাপতির সমান ১৭০ ভোট পেয়ে এই পদে নির্বাচিত হয়েছেন এস এম কামরুজ্জামান সাগর। ৯ ভোটের ব্যবধানে তার কাছে হেরে যান মুহাম্মদ মোস্তফা কামাল রাজ।

ভোটের ময়দানে নব নির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক

এছাড়া সহ-সভাপতি পদে জয়ী হয়েছেন মাসুম আজিজ (২৬৮ ভোট), ফরিদুল হাসান (১৯৯) ও রফিকউল্লাহ সেলিম (১৬৯)। যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন পিকলু চৌধুরী (২৬০) ও ফিরোজ খান (২০৮)। সাংগঠনিক সম্পাদক ফেরারী অমিত (১৭১), প্রচার ও প্রকাশনায় সহিদ-উন-নবী (১৮২), প্রশিক্ষণ ও আর্কাইভ সম্পাদক মোস্তফা মনন (১৮৬), তথ্য ও প্রযুক্তি সম্পাদক আনিসুল হক ইমেল (১৯১), আইন ও কল্যাণ সম্পাদক নিয়াজ মাহমুদ আক্কাস (১৬৭) এবং দফতর সম্পাদক পদে বিজয়ী হয়েছেন গোলাম মুক্তাদির (১৮৩)।

অর্থ-সম্পাদক পদে মো. সাজ্জাদ হোসেন সনি এবং কার্যনির্বাহী পরিষদের সদস্য পদে আবু হায়াত মাহমুদ, ইমরাউল হুদা রাফাত, একেএম আনিসুজ্জামান আনিস, কেএম মাহমুদুন্নবী (রিপন নবী), তারিক মুহাম্মাদ হাসান, মোস্তাফিজুর রহমান সুমন ও হাফিজুর রহমান সুরুজ আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছিলেন।

জানা যায়, এ বছর ডিরেক্টরস গিল্ড-এ মোট ভোটার ছিল ৩৯৭ জন। এরমধ্যে ভোট দিয়েছেন ৩৫৯ জন। তবে সব ক্যাটাগরিতে ভোট না দেওয়ায় ২৮টি ভোট বাতিল করা হয়েছে। ১২টি পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট ৩৪ জন নির্মাতা।

ফল প্রকাশ শেষে প্রধান নির্বাচন কমিশনার এস এম মহসিন নির্বাচনে সহযোগিতা করার জন্য বিশেষ ধন্যবাদ দেন নির্মাতা এসএ হক অলিককে। এ সময় তিনি আজ থেকে সব প্রার্থীদের একযোগে কাজ করে সংগঠন এবং নাট্য জগতকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার আহ্বান জানান।

আরআইজে