শারদীয় দুর্গোৎসব উপলক্ষে প্রকাশ মেধাবী গায়ক সৌর’র নতুন গান ‘আজব হাওয়া’। গানটির কথা লিখেছেন শিল্পী ধ্রুব এষ। কণ্ঠ দেয়ার পাশাপাশি সুর ও সংগীতায়োজন করেছেন সৌর।

সংগীতশিল্পী সৌর বলেন, “এটি মূলত নিজের সঙ্গে নিজের জীবনের আনন্দ ও বেদনা উপভোগের গান। করোনাকালে যখন সারা পৃথিবীতে নেমে এসেছিল বিষণ্নতার অন্ধকার। সেই সময়ে আমরা ‘আজব হাওয়া’র কাজ শুরু করি। লকডাউন আর মারণব্যাধির আতঙ্কে যখন মানবসভ্যতা থমকে গেছে, ঠিক সে সময়ে অদ্ভুতভাবে শুরু হয় প্রকৃতির নবজাগরণ। প্রকৃতি ফিরে পেতে থাকে তার সহজাত সজীবতা। বিষাদ ও যন্ত্রণাক্লান্ত পৃথিবীতে দাঁড়িয়েই জীবনের অপার আনন্দ উদ্‌যাপনের গান এটি।”

পপ-রক ধারার এ গানটির সাউন্ড ডিজাইন ও রেকর্ডিংয়ের তত্ত্বাবধানে ছিলেন রেজাউল করিম লিমন। মিক্স মাস্টার করেছেন এ সময়ের আরেক জনপ্রিয় সংগীত পরিচালক সজীব দাস। গানটির ভিডিও নির্মাণের জন্য শিল্পীকে অনুপ্রেরণা জুগিয়েছিলেন প্রয়াত গীতিকবি ও সংখ্যাতত্ত্ববিদ কাওসার আহমেদ চৌধুরী।

গানটির দৃশ্যায়নে ছিলেন শিপলু কুমার, ডন মুস্তফা, আব্দুল্লাহ আল মামুন, রনির মতো গুণী চিত্রগ্রাহকরা। ভিডিও সম্পাদনা করেছেন নির্মাতা জহিরুল হাসান।

আজ-কালের মধ্যে ইউটিউবে প্রযোজনা প্রতিষ্ঠান জি-সিরিজ চ্যানেলে ‘আজব হাওয়া’ উন্মুক্ত করা হবে।

উল্লেখ্য, সৌর মূলত একজন সংবাদকর্মী। সেটার পাশাপাশি চালিয়ে যাচ্ছেন সংগীত চর্চা। এর আগে আজম খান, হুমায়ূন আহমেদ ও বুলবুল চৌধুরীকে ট্রিবিউট করে তিনটা গান প্রকাশ করেছিলেন তিনি।

আরআইজে