সময়ের জনপ্রিয় গায়িকা সোমনূর মনির কোনাল। এক যুগের ক্যারিয়ারে ‘স্বপ্নডানা’, ‘ঘুম জড়ানো দু চোখ মেলে’, ‘আগুন লাগাইলো’, ‘তুমি আমার জীবন’সহ বেশ কিছু চমৎকার গান উপহার দিয়েছেন তিনি। পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কারও। তবে বর্তমানে সিনেমার গানেই বেশি মনোযোগী এই গায়িকা।

এবার অপু বিশ্বাস অভিনীত ‘লাল শাড়ি’ সিনেমার টাইটেল গানে কণ্ঠ দিলেন কোনাল। সম্প্রতি গানটির রেকর্ডিং হয়েছে। এতে কোনালের সঙ্গে দ্বৈত কণ্ঠ দিয়েছেন কিশোর। গানটির কথা লিখেছেন সিনেমার নির্মাতা বন্ধন বিশ্বাস নিজেই। সুর-সংগীত করেছেন ইমন সাহা।

জানা যায়, এই সিনেমায় নায়ক সাইমন লাল শাড়ি বোনেন। সেই শাড়িতে নিজেকে মুড়িয়ে বিয়ের স্বপ্ন দেখেন অপু বিশ্বাস। কল্পনায় ভেসে আসে সুখের বিভিন্ন স্মৃতি ও প্রেক্ষাপট নিয়ে তৈরি করা হয়েছে গানটি।

কোনাল বলেন, ‘সিনেমায় এই প্রথম বিয়ের গান গাইলাম। তাও অপু দি’র জন্য তারই প্রযোজিত সরকারি অনুদানের সিনেমায়। বিয়ের নিয়ে এটা সত্যি অন্যরকম গান। ভীষণ মায়ামাখা। ইমন দাদার সুর সংগীতে হৃদয় স্পর্শ করার গান। সেখানে আধুনিকতার ছোঁয়া থাকলেও বাংলাদেশের ঐতিহ্যের একটা ব্যাপার আছে। গানটি করে আনন্দ পেয়েছি।’

উল্লেখ্য, ২০০৯ সালে ‘সেরাকণ্ঠ’ প্রতিযোগিতায় বিজয়ী হওয়ার মাধ্যমে দেশের সংগীতাঙ্গনে স্বপ্নের মতো আবির্ভাব সংগীতশিল্পী কোনালের। এরপর ধীরে ধীরে তিনি হয়ে উঠেন এই অঙ্গনের নির্ভরতার প্রতীক। নাটক, সিনেমা, মিউজিক ভিডিও কিংবা মঞ্চ সব মাধ্যমেই এখন সাফল্যের আলো ছড়িয়ে যাচ্ছেন এই গায়িকা।

আরআইজে