বৃহস্পতিবার (১৭ নভেম্বর) উপমহাদেশের কিংবদন্তি সংগীতশিল্পী রুনা লায়লার জন্মদিন। এদিন ৭০ বছর পূর্ণ করে ৭১-এ পা দেবেন এই গায়িকা। প্রতি বছরই রুনা লায়লার জন্মদিনটি বিশেষভাবে পালন করেন বিশ্বজুড়ে ছড়িয়ে থাকা তার অগণিত ভক্ত-শুভাকাঙক্ষীরা।

এবার জন্মদিনে রুনার প্রতি শ্রদ্ধা জানাতে তৈরি হয়েছে একটি বিশেষ গান। এটি গেয়েছেন গায়িকার চার অনুসারী কোনাল, ঝিলিক, মেজবাহ বাপ্পী ও তরিক মৃধা। যারা উঠে এসেছেন চ্যানেল আই সেরাকণ্ঠ প্রতিযোগীতা থেকে। আর এই উদ্যোগটি নিয়েছে চ্যানেল আই।

মঙ্গলবার (১৫ নভেম্বর) বিকালে চ্যানেল আইয়ের নিজস্ব স্টুডিওতে গানটির রেকর্ডিং সম্পন্ন হয়েছে। যার কথা লিখেছেন হাসান পিন্টু এবং সুর-সংগীত করেন মনোয়ার হোসেন টুটুল।

গানটি প্রসঙ্গে কোনাল বলেন, ‘রুনা ম্যাম আমাদের জন্য যে কি সেটা ভাষায় প্রকাশ করতে পারবো না। তার আদর, গাইডলাইনস সেই সেরাকণ্ঠ থেকে পেয়ে আসছি। আজকে তার জন্যই ভীষণ সুরেলা একটি গান করলাম। অবশ্যই গানটিতে কণ্ঠ দেয়ার সময় বাড়তি দরদ ছিল। সেই সঙ্গে ছিল শ্রদ্ধা। এ কাজটি আমার জন্য অনেক সৌভাগ্যের। আশা করছি, রুনা ম্যাম ও সকল শ্রোতারা পছন্দ করবেন।’

গানটির রেকর্ডিংয়ে অনন্যা রুমা, ঝিলিক, কোনাল ও মনোয়ার হোসেন টুটুল

ঝিলিক বলেন, ‘রুনা ম্যাম আমাদের গর্ব, আমাদের আইডল। তার জন্য গান করার পাশাপাশি তার জন্মদিনটি উপযাপন করতে পারছি এজন্য ভাগ্যবান মনে করি। এই আনন্দটা আসলে সবার।’

জানা গেছে, জন্মদিনের দুপুরে চ্যানেল আইয়ের সরাসরি অনুষ্ঠান ‘তারকা কথন’-এ উপস্থিত থাকবেন রুনা লায়লা। অনুষ্ঠানটির প্রযোজক অনন্য রুমা জানান, রুনা লায়লা এদিন লালগালিচায় হেঁটে চ্যানেল আইয়ে প্রবেশ করবেন। সে অনুষ্ঠানে গানটি প্রচার হবে। পরে চ্যানেল আইয়ের বিভিন্ন ডিজিটাল মাধ্যমে এটি উন্মুক্ত করা হবে।

উল্লেখ্য, ১৯৫২ সালের ১৭ নভেম্বর রুনা লায়লা তৎকালীন পূর্ব পাকিস্তানের (বর্তমান বাংলাদেশ) সিলেটে জন্মগ্রহণ করেন। তার বাবা সৈয়দ মোহাম্মদ এমদাদ আলী ছিলেন সরকারি কর্মকর্তা এবং মা আমিনা লায়লা ছিলেন সংগীতশিল্পী।

রুনা লায়লার গাওয়া উল্লেখযোগ্য কয়েকটি হলো- ‘গানেরই খাতায় স্বরলিপি’, ‘এই বৃষ্টি ভেজা রাতে’, ‘যখন থামবে কোলাহল’, ‘শিল্পী আমি তোমাদেরই গান শোনাব’, ‘সাধের লাউ বানাইলো মোরে রৈবাগী’, ‘প্রতিদিন তোমায় দেখি’, ‘বন্ধু তিন দিন তোর বাড়িত গেলাম’, ‘জীবনও আঁধারে পেয়েছি তোমারে’, ‘পান খাইয়া ঠোঁট করিলাম’ ও ‘বাড়ির মানুষ কয় আমায়’, ‘আমায় গেঁথে দাও না মাগো’ প্রভৃতি।

আরআইজে