চলতি বছরে সর্বাধিক বি-টাউনের আলোচিত-সমালোচিত ছবির নাম ‘পাঠান’। ছবির খবর সামনে আসতেই শাহরুখ খানের ভক্তদের কাউন্ট-ডাউন শুরু হয়ে যায়। বছর ঘুরলেই মুক্তি পাবে এই ছবি।

ঝড়ের গতিতে ভাইরাল হওয়া পাঠানের প্রতিটা খবর ঘিরে বর্তমানে আলোচনা তুঙ্গে। প্রথম লুক থেকে শুরু করে ছবির ট্রেলার, মুক্তির পর থেকেই তা নেটপাড়ায় সবার নজর কাড়ে। যদিও বলিউড ট্রেন্ড বজায় রেখে একবারও বয়কটের ডাক উঠতে দেখা যায়ননি পাঠানকে কেন্দ্র করে। তা লক্ষ্য করেই একপ্রকার খান ভক্তদের সোশ্যাল মিডিয়ায় কমেন্ট করতে দেখা যায়, যে শাহরুখ খানের ছবির বয়কট হতে পারে, তবে শাহরুখ খান বয়কট কখনই হতে পারেন না।

বিতর্ক থেকে দূরে থাকা ছবি নিয়ে আশা বাড়ছিল খানভক্তদের। এবার সেখানেই ঘটল ছন্দপতন। ছবির প্রথম গান মুক্তি পাওয়ার পর থেকেই তা নেটদুনিয়ায় হয়ে ওঠে ভাইরাল। বেশরম রঙ ঘিরে বর্তমানে চর্চা তুঙ্গে।

গানটি মুক্তি পাওয়ার পর থেকেই পাঠান ছবি একাধিক বিতর্কের শিকার। কখনও দীপিকা অতিরিক্ত বোল্ড লুক সমালোচিত, কখনও আবার গানে পোশাকের রঙ ঘিরে চর্চা তুঙ্গে। ওঠে গান চুরির অভিযোগও। কড়া ভাষায় সমালোচিত হওয়া এই ছবির গান নিয়ে এবার আপত্তি জানালেন সবার প্রিয় শক্তিমান, অর্থাৎ অভিনেতা মুখেশ খান্না। জনপ্রিয় এই অভিনেতা এবার বেশরম রঙ গানকে দিলেন অশ্লীল তকমা।

অভিনেতা প্রকাশ্যে প্রশ্ন তুলে জানান, ধর্মীর বিষয় নিয়ে তার কিছু বলার নেই, তবে বলিউডে যে সমস্যাটা প্রকট হয়ে উঠছে তা হল অশ্লীলতা। আমাদের দেশ স্পেন বা সুইডেন নয় বা এমন কোনও দেশ নয় যারা সমস্তকিছুতেই সম্মতি দেয়। পরবর্তী সময়ে ছবি নির্মাতা এদের পোশাক ছাড়াই সামনে আনবেন। এক সংবাদ মাধ্যমকে তিনি স্পষ্ট বলেন, ‘আপনি সাহস দেখিয়েছেন, এত স্বল্প পোশাকে তাদের জনসম্মুখে আনার। তবে পরে কী আপনি পোশাক ছাড়াই তাদের সামনে আনবেন? সেন্সর যে প্রতিশ্রুতি দিয়ে থাকে, যে কোনও ছবিতে কারুর মনে আঘাত পৌঁছবে না, তাদের এই ছবিকে সম্মতি দেওয়া উচিত নয়।’

অভিনেতা আরও বলেন -‘এই গান ছোটদের ওপর কী প্রভাব ফেলবে? এটা তো ওটিটি-র জন্য নয়…।’ ফলে এখনও পাটান ছবির গান বিতর্কের কেন্দ্রে, একসপ্তাহ হতে চলল বেশরম বয়কট সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডেই জায়গা করে রেখেছে। যা এক প্রকার চিন্তায় ফেলেছে খান ভক্তদের।

এসএম