আর মাত্র মাসখানেক বাকি। তারপরেই শুরু হয়ে যাবে অস্কার নিয়ে মাতামাতি। চলচ্চিত্র জগতে সবচেয়ে সম্মানীয় পুরস্কার হিসেবে ধরা হয় এটি। যদিও ২৪ জানুয়ারি নমিনেশনের অফিসিয়াল অ্যানাউন্সমেন্ট হওয়ার কথা রয়েছে। তবে সামনে এসেছে ১০টি বিভাগের নমিনেশন তালিকা। যার মধ্যে রয়েছে আন্তর্জাতিক ফিচার ছবি, ডকুমেন্টারি, সাউন্ড, অরিজিনাল স্কোর, অরিজিনাল সং, মেকআপ অ্যান্ড হেয়ারস্টাইলিং, ভিজ্যুয়াল ইফেক্টস, অ্যানিমেটেড শর্ট ফিল্মের মতো ক্যাটাগরি। আর এতে ভারতের উপস্থিতি বেশ উজ্জ্বল।

অস্কার দৌড়ে রাজামৌলির ‘আরআরআর’ সিনেমার কথা আগেই শোনা গিয়েছিল, আর এবার একেবারে পাকাপাকিভাবে তালিকায় নিজের জায়গা করে নিল দক্ষিণী এই সিনেমা। বক্সঅফিসে ধুন্ধুমার ব্যবসার পর আন্তর্জাতিক ময়দানেও সারা ফেলে দিয়েছে ‘আরআরআর’। ৯৫তম অস্কার মঞ্চে বেস্ট অরিজিনাল সং ক্যাটাগরিতে নির্বাচিত হয়েছে এই ছবি। অ্যাকাডেমি পুরস্কারে ভারতীয় সিনেমার দৌড় অবশ্য এখানেই শেষ নয়।

সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে জায়গা করে নিয়েছে গুজরাতি সিনেমা ‘চেলো শো’। এছাড়াও বাঙালি পরিচালক শৌনক সেনের বহুল প্রশংসিত তথ্যচিত্র ‘অল দ্যাট ব্রিদস’-ও তালিকায় রয়েছে। পাশাপাশি শর্ট ডকুমেন্টরি ‘দ্য এলিফ্যান্ট হুইসপারস’।

অস্কার মঞ্চে ‘আরআরআর’র জায়গা সুরক্ষিত করতে কোনোরকম কসরত বাকি রাখেননি এসএস রাজামৌলি। যদিও একাধিক টেকনিক্যাল ক্যাটাগরিতে সেরা ২০-র তালিকায় জায়গা করে নিলেও শেষ ভোটিং রাউন্ডে বাদ পড়েছে একাধিক বিভাগ থেকে। তবে সেরা পরিচালক কিংবা সেরা ছবি বিভাগে সুযোগ এখনও রয়েছে।

‘আরআরআর’কে পাশ কাটিয়ে ‘চেলো শো’র সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে জায়গা করে নেওয়ায় অনেকেই ভ্রু উঁচিয়েছেন। তবে এটা যে দেশের আঞ্চলিক ভাষার সিনে ময়দানে সেরা পাওনা, তা বলাই বাহুল্য। শেষবার ভারতীয় সিনেমার ইতিহাসে ২০০১ সালে চূড়ান্ত বিভাগে ঠাঁই পেয়েছিল আমির খানের ‘লগান’। তখন অবশ্য এই বিভাগকে বেস্ট ফরেন ল্যাঙ্গুয়েজ ফিল্ম বলা হতো।

সেরা আন্তর্জাতিক ফিচার ছবি বিভাগে চূড়ান্তভাবে শুধু ৫টি সিনেমাই বেছে নেওয়া হয়। আর সেই পাঁচ সিনেমার মধ্যেই অস্কার প্রতিযোগিতা হয়। গুজরাতি ছবি ‘চেলো শো’ এবার সেই বিভাগে প্রতিযোগিতা করবে আর্জেন্টিনা, ১৯৮৫ (আর্জেন্টিনা), করসেজ (অস্ট্রিয়া), ক্লোজ (বেলজিয়াম), রিটার্ন টু সিউল (কম্বোডিয়া), হলি স্পাইডার (ডেনমার্ক), সেইন্ট ওমর (ফ্রান্স), অল কোয়েট অন দ্য ওয়েস্টার্ন ফ্রন্ট (জার্মানি), দ্য কোয়ায়েট গার্ল (আয়ারল্যান্ড), বারদো (মেক্সিকো), দ্য ব্লু কাফতান (মরক্কো), জয়ল্যান্ড (পাকিস্তান), ইও (পোল্যান্ড), ডিসিশন টু লিভ (দক্ষিণ কোরিয়া) ও কায়রো কন্সপায়ারেসি (সুইডেন)।

এবার ৯৫তম অস্কার মঞ্চে ভারতীয় সিনেমা দৌড়াতে পারল কিনা সেই মার্কসিট প্রকাশ্যে আসবে ২০২৩ সালের ১২ মার্চ।

কেএইচটি