শ্রীজাতের পরিচালনায় প্রথম সিনেমা ‘মানবজমিন’-এর জন্য গেয়েছেন অরিজিৎ সিং। ‘মন রে কৃষিকাজ জানো না…’, ইতোমধ্যেই কলকাতার শ্রোতাদের মুখে মুখে। আর সেই গান রেকর্ডের নেপথ্যেই রয়েছে অরিজিতের এক মানবতার গল্প। শেয়ার করলেন পরিচালক শ্রীজাত নিজেই।

এই গান গাওয়ার জন্য নাকি প্রথমদিকে ১ টাকাও নিতে চাননি অরিজিৎ। বহু জোরাজুরির পর পারিশ্রমিক নিলেও সেই টাকার পুরোটাই দান করে দেন বাচ্চাদের স্কুলের উন্নয়নে।

শ্রীজাত বলেন, ‘গানটা রেকর্ড করার পর আমি যখন অরিজিতের কাছে পারিশ্রমিকের বিষয়ে জানতে চাই। ও বলল, আমি তোমার থেকে কোনো টাকা নেব না। আমি পাল্টা জোরাজুরি করে বলি নিতে তো হবেই। এরপরই ও বলল, আচ্ছা তাহলে এক কাজ করো। আমি কলকাতা ফিল্ম ফেস্টিভ্যালের উদ্বোধনে তো যাব, তখন তুমি আমাকে ১১ টাকা দিও।’

এরপর শ্রীজাত যখন অরিজিৎকে জানান যে, এর মিউজিক রাইটস কিনছে সোনি এন্টারটেইনমেন্ট। তখন গায়ক জানান, কন্ট্রাক্টে বলা যাবে না যে ১১ টাকা পারিশ্রমিকের বিনিময়ে এই গানটি রেকর্ড করেছেন তিনি।

সেই সময়েই অরিজিৎ শ্রীজাতকে জানান, তিনি বাচ্চাদের যে স্কুলটি চালান, যা টাকা দেওয়ার সেখানেই যেন পুরোটা দেওয়া হয়। বাচ্চাগুলোর অন্তত পূজার জামা হয়ে যাবে। অরিজিতের মুখ থেকে একথা শুনে আপ্লুত হন শ্রীজাত। এককথায় এমন মানবতায় মুগ্ধ কবি-পরিচালক।

প্রসঙ্গত, ‘মানবজমিন’ ছবির গল্প এক স্বেচ্ছাসেবী সংস্থাকে কেন্দ্র করে গড়ে উঠেছে। যে স্বেচ্ছাসেবী সংস্থা চালান কুহু ওরফে প্রিয়াঙ্কা সরকার। কুহুর প্রেমিক সঙ্কেতের চরিত্রে রয়েছেন পরমব্রত চট্টোপাধ্যায়। ছবির প্রত্যেকটি চরিত্রই নানাভাবে জড়িয়ে পড়বে এই সংস্থার সঙ্গে। সহজ কথায়, মানুষের প্রতি মানুষের ভালোবাসার গল্প বলবে এই ছবি।