কিংবদন্তি অভিনেতা আলী যাকেরের নামে একটি উৎসব শুরু হতে যাচ্ছে। যার নাম ‘আলী যাকের নতুনের উৎসব’। ২০১৯ সালে সাতটি নতুন নাটক নিয়ে নাগরিক নাট্যসম্প্রদায় ‘নতুনের উৎসব’ নামে একটি উৎসব শুরু করে। সেটি আবার শুরু হচ্ছে। নতুন করে এটির সঙ্গে যোগ করা হয়েছে আলী যাকেরের নাম।

নাগরিক নাট্যসম্প্রদায়ের ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে এই উৎসবে নতুন পাঁচটি নাটক মঞ্চস্থ হবে। এ উপলক্ষে রবিবার সকালে ঢাকার শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে উপস্থিত ছিলেন নাট্যজন ও সংসদ সদস্য আসাদুজ্জামান নূর, উৎসব আহ্বায়ক সারা যাকের, নির্দেশক অলোক বসু প্রমুখ।

২১ থেকে ২৬ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে। ২১ জানুয়ারি সন্ধ্যা ছয়টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে এই উৎসবের উদ্বোধন করবেন নাট্যজন ফেরদৌসী মজুমদার। প্রধান অতিথি থাকবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। বিশেষ অতিথি হিসেবে থাকবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। সভাপতিত্ব করবেন উৎসবের আহ্বায়ক সারা যাকের।

উৎসব উদ্বোধনের পরদিন থেকে নাটকগুলো মঞ্চস্থ করা হবে। এগুলো হলো-শুভাশিস সিনহা নির্দেশিত নির্দেশিত ‘রিমান্ড’, অলোক বসু নির্দেশিত ‘দ্য রেসপেক্টফুল প্রস্টিটিউট’, মোহাম্মদ আলী হায়দার নির্দেশিত ‘সখী রঙ্গমালা’, বাকার বকুল নির্দেশিত ‘আদম সুরত’ এবং আজাদ আবুল কালাম নির্দেশিত ‘অচলায়তন’।