চলছে বিশ্ব ইজতেমার দ্বিতীয় আসর। এ পর্বে প্রায় ৮ হাজার বিদেশি মেহমান ও লাখ লাখ বাংলাদেশি মুসল্লির পাশাপাশি ইজতেমায় অংশ নিয়েছেন চিত্রনায়ক মামনুন হাসান ইমন এবং জাতীয় দলের ক্রিকেটার জাভেদ ওমর বেলিম, সোহরাওয়ার্দী শুভ ও ইলিয়াস সানিসহ অনেকে। তারা সবাই মুফতি ওসামা সাহেবের জামাতের সঙ্গী হিসেবে ময়দানে অবস্থান করছেন। ইজতেমায় এসে তাবলিগে লম্বা সময় লাগানোর ইচ্ছা প্রকাশ করেছেন এই অভিনেতা।

ইমন বলেন, জীবনে প্রথমবার ইজতেমায় এসেছি। মানুষের নিয়ত অনেক বড় একটি বিষয়। তাবলিগে লম্বা সময় লাগাবো। তবে তিনদিন নাকি চল্লিশ দিন তা নির্দিষ্ট করে বলতে চাই না। আল্লাহর রাস্তায় সারা জীবনের জন্যও হতে পারে। 

রোববার (২২ জানুয়ারি) ইজতেমার বিদেশি কামরায় ঢাকা পোস্টের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন এই চিত্রনায়ক। 

তিনি বলেন, ইজতেমায় এসে এক দারুণ অনুভূতি কাজ করছে। সবাই বেশ আন্তরিক। বিশ্বস্ত বন্ধুর মতোই। আগামীতেও দ্বীনি কাজের সঙ্গে থাকার ইচ্ছা রয়েছে। ইজতেমার ময়দান মানুষের উঁচু নিচু শ্রেণিবৈষম্য ছাপিয়ে বিশ্বভ্রাতৃত্বের রূপ দিয়েছে। 

ইজতেমায় আসার পেছনে মুফতি ওসামা সাহেবের আন্তরিক মেহনত আছে বলেও উল্লেখ করেন তিনি। 

এর আগে নায়ক ইমন ফেসবুক পোস্টের মাধ্যমে তার ভক্তদের ইজতেমার ময়দানে অবস্থানের কথা জানান। অভিনেতার পোস্ট করা পৃথক ছবিতে দেখা যায় অন্যান্য মুসল্লিদের সঙ্গে বসে আছেন তিনি। অন্য এক ছবিতে ছবিতে মুসল্লিদের সঙ্গে খাবার খেতেও দেখা গেছে তাকে। 

ছবিগুলোর ক্যাপশনে তিনি লিখেছেন, ‘আলহামদুলিল্লাহ। আজ বিশ্ব ইজতেমায় পবিত্র জুমার নামাজ আদায় করলাম।’

গাজীপুরের টঙ্গীর তুরাগ নদের তীরে আম বয়ানের মধ্য দিয়ে শুরু হয়েছে মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ৫৬তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব। এবারের ইজতেমায় ভারতের বিশিষ্ট আলেম মাওলানা সাদ কান্ধলভীর অনুসারীরা অংশ নিচ্ছেন। 

এমএম/এমএ