ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীদের আয়োজনে শুরু হচ্ছে নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসব। আগামী ৪ ফেব্রুয়ারি এ উৎসবের পর্দা উঠবে ও ৫ ফেব্রুয়ারিতে জমকালো আয়োজনে সমাপনী অনুষ্ঠানের আয়োজন করা হবে। ফেস্টিভালের নবম আসরে বিশ্বব্যাপী ২৫ দেশ থেকে ১৬৩টি চলচ্চিত্রে মধ্যে নির্বাচিত ২৬ টি চলচ্চিত্রের প্রদর্শনী হবে। 

বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের ‘ফেস্টিভাল ডিরেক্টর’ সাম্বিতুল ইসলামের সভাপতিত্বে 
আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়েছে। 

সংবাদ সম্মেলনে সাম্বিতুল জানান, নবম ঢাকা আন্তর্জাতিক মোবাইল চলচ্চিত্র উৎসবের (ডিআইএমএফএফ) চলচ্চিত্র জমা নেওয়া শুরু হয়েছিল ২০২২ সালের ৩ এপ্রিল থেকে এবং জমাদানের শেষ সময় ছিল ২০২২ সালের ২৮ অক্টোবর পর্যন্ত। 

তিনি জানান, ডিআইএমএফএফ এ বছর পাঁচটি বিভাগে চলচ্চিত্র জমা নিয়েছে। ওপেন ডোর বিভাগের জন্য ডিআইএমএফএফ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড দেওয়া হবে। এই বিভাগে কোনো বয়স এবং সময় নির্ধারিত ছিল না। শর্ট ফিল্ম বিভাগে অংশগ্রহণ করেছে বিশ্ববিদ্যালয়গামী শিক্ষার্থীরা। এই বিভাগের শ্রেষ্ঠ চলচ্চিত্রকে দেওয়া হবে ‘সিনেমাস্কোপ বেস্ট ফিল্ম অ্যাওয়ার্ড’। প্রথম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা প্রতিযোগিতা করছে ‘ইউল্যাব ইয়াং ফিল্ম মেকার অ্যাওয়ার্ডের জন্য। এই বছর ডিআইএমএফএফ- এ সংযোজন করা হয়েছে আরও দুটি বিভাগ। ভার্টিকাল চলচ্চিত্রের জন্য রয়েছে ডিআইএমএফএফ বেস্ট ভার্টিকাল ফিল্ম এবং শ্রেষ্ঠ মোজো ছোট গল্পের জন্য রয়েছে 'এমএসজে বেস্ট মোজো'। প্রত্যেকটি চলচ্চিত্রের জন্য ইংরেজি সাবটাইটেল থাকা বাধ্যতামূলক। 

লিখিত বক্তব্যে ফেস্টিভাল ডিরেক্টর জানান, এ বছর চলচ্চিত্র বাছাই এবং বিচারকার্যের জন্য দুটি জুরি বোর্ড রয়েছে। বিচারকদের মাঝে সেঁজুতি সুবর্ণা তুশি, শিমুল চন্দ্র বিশ্বাস, রেজওয়ান শাহরিয়ার, সুমিত, আয়াজ খান, বেরাট গোককুস ও তাসমিয়াহ আফরিন মৌ রয়েছেন।আগামী ৪ ফেব্রুয়ারি সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে এ ফেস্টিভাল শুরু হলেও আগামী ৫ ফেব্রুয়ারি সন্ধ্যায় ধানমন্ডির স্টার সিনেপ্লেস্ক সীমান্ত সাম্ভারের সন্ধ্যা ৭টায় সমাপনী অনুষ্ঠান হবে। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ফেস্টিভালের পাবলিক রিলেশন ম্যানেজার জান্নাতিন তাজরীমিন রীথি, ইভেন্ট কো-অর্ডিনেটর ইসমাম রহিম কারীব এবং বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা। 

অনুষ্ঠানটির মিডিয়া পার্টনার হিসেবে রয়েছে দেশের জনপ্রিয় নিউজ পোর্টাল ঢাকা পোস্ট। এছাড়া ডকুমেন্টরি পার্টনার হিসেবে রয়েছে ফিল্মিজম এবং ওয়্যারড্রোব পার্টনার হিসেবে থাকছে ব্লাকিস্টিক। 

এমএম/এসএম