তখন তিনি সবেমাত্র অষ্টাদশী তরুণী। ওই বয়সেই বিয়ে, সংসার বুঝে ওঠার আগেই যায় ভেঙে। ছোট্ট মেয়েকে নিয়ে ফিরে আসেন বাবার বাড়িতে। এরপর সিঙ্গেল মাদার হয়েই সামলেছেন কন্যা অন্বেষার অভিভাবকত্ব। দায়িত্বভার বদলেছে, মেয়েও বড় হয়েছে। তাইতো মা স্বস্তিকার জন্য সঙ্গী খুঁজছেন মেয়ে। ইতোমধ্যে ডেটিং অ্যাপে মায়ের নামে অ্যাকাউন্টও খুলে ফেলেছেন।

প্রেম নিয়ে রাখঢাক পছন্দ নয় স্বস্তিকার। একটা সময় পরমব্রত, জিৎ-এর মতো নায়ক থেকে সৃজিত-সুমনের মতো পরিচালকের সঙ্গে নাম জড়িয়েছে তার। গত কয়েক মাসে স্বস্তিকা-মীরের বন্ধুত্বও থেকেছে চর্চায়। এর মাঝেই অভিনেত্রী জানালেন, মুম্বাইয়ে থাকাকালীন ডেটিং অ্যাপ হিঞ্জ-এ স্বস্তিকার প্রোফাইল খুলেছে মেয়ে!

হ্যাঁ, আরজে স্তুতির সঙ্গে সেই অজানা গল্প ভাগ করে নিয়েছেন অভিনেত্রী। স্বস্তিকা জানান, সেই প্রোফাইলের যাবতীয় কর্মকাণ্ড সামলাতো খোদ অন্বেষা। কেমন পুরুষ পছন্দ স্বস্তিকার? সেই বিবরণ ভরা থেকে সম্ভাব্য প্রেমিকের প্রস্তাবে ‘রাইট সোয়্যাপ’, এমনকী সেইসব পুরুষদের সঙ্গে চ্যাটিং— মায়ের নাম নিয়ে সবটাই সারত মেয়ে।

কারোর সঙ্গে বাস্তবে ডেটে না গেলেও গোটা প্রক্রিয়াটাই মা-মেয়ের কাছে বেশ মজাদার ছিল। স্বস্তিকার কথায়, ‘মেয়ে বলল, মা তোমার জীবনে একটু স্পাইস দরকার। একটু অ্যাকশন দরকার, বুঝলে।’

মুম্বাই থেকে কলকাতা ফেরার সময় অন্বেষা মাকে সচেতন করে জানায় ‘প্রোফাইলটা লগ-আউট করো।’ কিন্তু লগ-আউটের বদলে সোজা ফোন থেকে অ্যাপটা ডিলিট করে দেন স্বস্তিকা, বহাল তবিয়তে থেকে যায় প্রোফাইল। এরপর ফেসবুক, ইনস্টাগ্রামে শ’য়ে শ’য়ে মেসেজ আসতে থাকে অভিনেত্রীর কাছে। বিমান থেকে নেমে ফোন সুইচ-অন করতেই মেয়ের ৭০টা মেসেজ দেখে ঘাবড়ে যান স্বস্তিকা।

লোকজন সচেতন করে স্বস্তিকাকে জানান, ‘ম্যাডাম আপনার নামে ডেটিং সাইটে কেউ ভুয়া অ্যাকাউন্ট খুলেছে, আমি সেটা রিপোর্ট করছি।’ এইসব শুনে লজ্জায় পড়েন স্বস্তিকা। প্রকাশ্যে স্বস্তিকার স্বীকারোক্তি, ডেটিং অ্যাপের ওই প্রোফাইলটি বাস্তবেই তার, সেটি ভুয়া নয়। সঙ্গে হাসতে হাসতে বলেন, ‘রিপোর্ট করার দরকার নেই। ওটা অরিজিনাল আমি। যাদের ওইসব সোয়্যাপ করার ইচ্ছা হবে করে দিও, আমি নিশ্চয় দেখব।’

উল্লেখ্য, অভিনেতা বাবা সন্তু মুখার্জির মেয়ে হওয়া সত্ত্বেও অভিনয়ে অবস্থান গড়তে প্রচুর কাঠখড় পোড়াতে হয়েছে স্বস্তিকাকে। সিরিয়াল দিয়ে অভিনয় শুরু করলেও পরবর্তীতে পেয়েছেন ইন্ডাস্ট্রির অন্যতম সফল অভিনেত্রীর তকমা। বাংলার পাশাপাশি হিন্দিতেও কাজ চালিয়ে যাচ্ছেন সমানতালে। সর্বশেষ তাকে দেখা গেছে নেটফ্লিক্সের ‘কলা’ ছবিতে। এতে উর্মিলা মঞ্জুশ্রী চরিত্রে অভিনয় করেছেন তিনি।