কলকাতার ইকো পার্কের পরিবর্তে অ্যাকোয়াটিকায় আয়োজন করা হয় কনসার্টের। নেপথ্য কারণ অরিজিৎ সিংয়ের গেরুয়া গান। গত ১৫ ডিসেম্বরের কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে তার কাছে গান শোনানোর আবদার করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই আবদার রেখেওছিলেন তারকা গায়ক।

সেবার গানটি গাওয়ার আগে মজার ছলেই অরিজিৎ বলেছিলেন, একটা গান গেয়ে দিলেই ল্যাটা চুকে যাবে। সাত পাঁচ না ভেবেই শিল্পী গেয়ে ওঠেন ‘রং দে তু মহে গেরুয়া’। ব্যাস শুরু বিতর্ক।

যদিও কলকাতা কনসার্টের তারিখের বদল হয়নি। শনিবার (১৮ ফেব্রুয়ারি) নির্ধারিত দিনেই কলকাতায় গাইতে এলেন অরিজিৎ। এমনিতেই নির্বিবাদী তিনি। তবু শনিবার সন্ধ্যায় অ্যাকোয়াটিকার মঞ্চে গেয়ে উঠলেন ‘গেরুয়া’। এরপর গত দুই মাস ধরে চলা বিতর্ক নিয়ে মুখ খুললেন তিনি।

মঞ্চে দাঁড়িয়ে অরিজিৎ বলেন, আরে এই গানটা নিয়ে খামোকা বিতর্ক তৈরি হলো। গেরুয়া তো সন্ন্যাসীদের রং। স্বামী বিবেকানন্দও তো গেরুয়া পরতেন। তিনি যদি সাদা পরতেন তাহলে কি এত বিতর্ক হত?

এদিন কলকাতার কনসার্টে গেরুয়া ছাড়াও মান্না দে, হেমন্ত মুখোপাধ্যায়ের একাধিক গান গান অরিজিৎ। শো দেখতে হাজির ছিলেন তৃণমূলের বিধায়ক অদিতি মুন্সি ও তার দেবরাজ চক্রবর্তী। এছাড়াও ছিলেন রূপম ইসলাম। মঞ্চ থেকে নেমে রুপম ইসলামের কাছে যান অরিজিৎ। দুজনে একসঙ্গে ‘এই একলা ঘর আমার দেশ’ গানটি ডুয়েট গান।

কেএ