‘কাঁচা বাদাম’ গেয়ে ভাইরাল হওয়া ভুবন বাদ্যকরের মুখেই এখন ‘বাদাম’ শব্দটি উচ্চারণ করা বারণ! অবিশ্বাস্য শোনালেও এটাই সত্যি। সম্প্রতি এ ব্যাপারে মুখ খুলেছেন তিনি। আইনের মারপ্যাঁচে আটকে গেছেন এই ইন্টারনেট সেনসেশন।

এ ব্যাপারে কথা বলতে গিয়ে প্রায় কেঁদে ফেলেন ভুবন বাদ্যকর। তিনি জানান, তাকে ঠকিয়ে ‘কাঁচা বাদাম’ গানের কপিরাইট হাতিয়ে নিয়েছে এক ব্যক্তি। এর জেরেই কপিরাইটের ঝামেলায় ফেঁসে এখন ‘বাদাম’ শব্দই উচ্চারণ করতে পারছেন না তিনি।

টিভি নাইন বাংলাকে ভুবন বাদ্যকর বলেন, ‘যখন গান গাইছি, বাদাম উচ্চারণ করলেই কপিরাইট লাগিয়ে দিচ্ছে আর গান বন্ধ (সরিয়ে) করে দিচ্ছে। কোনো জায়গায় গান গাইলেই এই সমস্যা। চক্রান্ত করা হয়েছে আমার বিরুদ্ধে।’

বীরভূমের এক সংস্থা ও তার মালিকের বিরুদ্ধে অভিযোগ ‘কাঁচা বাদাম’ সুর স্রষ্টার। তার কথায়, ‘আইপিআরএসের নাম করে গান নিয়ে নিয়েছে। আমি তো লেখাপড়া জানি না, ইংরেজি পড়তে জানি না। আমাকে এখন বলছে আমি তোমার গান আমি কিনে নিয়েছি। ফোন করলে ফোনও তোলে না এখন।’

ভুবন বাদ্যকরের অজান্তেই তার গানের কপিরাইট কিনেছে অন্যজন। তাই ‘কাঁচা বাদাম’ গান গাওয়াই বন্ধ হয়েছে তার। নিজের গানের টাকা পাচ্ছেন না। অনুষ্ঠান করতে গেলেও তা বন্ধ হয়ে যাচ্ছে। রীতিমতো আর্থিক দুর্দশায় পড়েছেন এই শিল্পী।  

ইতোমধ্যেই আইনি পথে হেঁটে ওই সংস্থার নামে আদালতে মামলা ঠুকেছেন ভুবন বাদ্যকর। পাশাপাশি নতুন গান বাঁধার কথাও ভাবছেন, তবে মন ভেঙে গেছে পুরোপুরি।