‘তুমি বাংলার ধ্রুবতারা’ গানে শিল্পীরা

জন্মশতবর্ষ উপলক্ষে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে বছর জুড়ে তৈরি হয়েছে অসংখ্য মৌলিক গান। এসব গানের মাধ্যমে শ্রদ্ধা জানানো হয় হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালিকে। তুলে ধরা হয় তার গুণ-কীর্তন। সেখান থেকে বাচাইকৃত ১০টি গানের বিস্তারিত নিয়ে এই আয়োজন।

তুমি বাংলার ধ্রুবতারা
মুজিব জন্মশতবর্ষের অফিসিয়াল থিম সং। কামাল চৌধুরীর কথায় সুর ও সংগীতায়োজন করেছেন নকীব খান। গানটির কিছু অংশ গেয়েছেন বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা। এতে কণ্ঠ দিয়েছেন ২০ শিল্পী। তবে ভিডিওতে অংশ নিয়েছেন ১০০ শিল্পী। বাকি কণ্ঠশিল্পীরা হলেন-সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী, মো. রফিকুল আলম, রেজওয়ানা চৌধুরী বন্যা, খায়রুল আনাম শাকিল, সাজেদ আকবর, ফাহিম হোসেন চৌধুরী, ফরিদা পারভীন, মমতাজ বেগম, নকীব খান, কুমার বিশ্বজিৎ, পার্থ বড়ুয়া, বাপ্পা মজুমদার, সামিনা চৌধুরী, কণা, প্রিয়াঙ্কা গোপ, এলিটা করিম, সাব্বির জামান ও কোনাল।

মুক্তির মহানায়ক
বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানিয়ে আরটিভির বিশেষ গান। এই গানের ভিডিওতেও অংশ নিয়েছেন শোবিজের বিভিন্ন অঙ্গনের ১০০জন শিল্পী। গেয়েছেন রিজিয়া পারভীন, আঁখি আলমগীর, ইবরার টিপু, মুহিন খান, কিশোর দাশ প্রমুখ। রবিউল ইসলাম জীবনের কথায় গানটির সুর ও সংগীতায়োজন করেন ইবরার টিপু।

সালাম সালাম সালাম, জন্মশতবর্ষে সালাম
বঙ্গবন্ধুর জন্ম শতবর্ষে বিটিভির থিম সং এটি। কণ্ঠ দিয়েছেন ১০ শিল্পী। তারা হলেন—বাপ্পা মজুমদার, শওকত আলী ইমন, আঁখি আলমগীর, কণা, অনুপমা মুক্তি, সাব্বির জামান, পুলক অধিকারী, কোনাল, অপু আমান ও নদী। হারুন রশিদের কথায় সুর করেছেন শওকত আলী ইমন।

‘বঙ্গববন্ধু মানেই বাংলাদেশ’ গানের ভিডিও

বঙ্গবন্ধু মানেই বাংলাদেশ
গানটিতে কণ্ঠ দিয়েছেন ৬ জন শিল্পী। তারা হলেন রবি চৌধুরী, আঁখি আলমগীর, প্রতীক হাসান, ঝিলিক, স্বপ্নীল সজীব ও তামান্না প্রমি। এর ভিডিও তৈরি করেছেন সৌমিত্র ঘোষ ইমন। ভিডিওতে আনিসুল ইসলাম হিরুর নেতৃত্বে নেচেছেন একঝাঁক নৃত্যশিল্পী। রবিউল ইসলাম জীবনের কথায় সুর ও সংগীতায়োজন করেছেন নাভেদ পারভেজ।

জন্মশতকে মুজিব গান
গানটি গেয়েছেন এই প্রজন্মের ৪ জন শিল্পী- সাব্বির জামান, অবন্তি সিঁথি, শান শাইখ ও ঝিলিক। মৌ মধুবন্তির কথায় সুর ও সংগীতায়োজন করেছেন শান সায়েক।

বঙ্গবন্ধু
গেয়েছেন ৪ গায়ক—কিশোর দাশ, পারভেজ সাজ্জাদ, সাব্বির জামান ও জয় শাহরিয়ার। সুর করেছেন জয় শাহরিয়ার।

দেখিতে চাহে তোমায় এ মন
গানটি গেয়েছেন পারভেজ সাজ্জাদ, শান সায়েক, লুইপা ও সজীব দাস। এটির কথা ও সুর করেছেন মেফতাউল হক। সংগীতায়োজনে আছেন শান সায়েক। ভিডিওটি তৈরি করেছেন লতা আচারিয়া।

‘তোমার জন্য বাংলাদেশ’ গানের ভিডিও

তোমার জন্য বাংলাদেশ
গানটিতে কণ্ঠ দিয়েছেন ৪ শিল্পী দিনাত জাহান মুন্নী, সোমনূর মনির কোনাল, মিজান মাহমুদ রাজীব ও পুলক অধিকারী। কবির বকুলের কথায় সুর করেছেন পুলক অধিকারী।

কোথায় তুমি নেই
গানের সঙ্গে নাচ যোগ করে তৈরি করা হয় বিশেষ এই পরিবেশনাটি। এর দৈর্ঘ্য ১৯ মিনিট ৩৯ সেকেন্ড। এতে উঠে এসেছে ’৫২ থেকে ’৭১, ’৭৫ এবং বর্তমান সরকার পর্যন্ত ইতিহাস। গেয়েছেন দিনাত জাহান মুন্নী ও অপু আমান। কবির বকুলের কথায় সুর করেছেন মনোয়ার হোসেন টুটুল।

হে বন্ধু বঙ্গবন্ধু
জাতির জনকের প্রতি শ্রদ্ধা জানিয়ে কুমার বিশ্বজিৎ গেয়েছেন ‘হে বন্ধু বঙ্গবন্ধু’। গাজী মাজহারুল আনোয়ারের কথায় গানটির সুর করেছেন কিশোর দাশ। ভিডিও আকারে গানটি প্রকাশ করা হয়।

মৌলিক গান তা হলেও গান বাংলা টিভির আয়োজনে কালজয়ী ৩ গান- ‘শোনো একটি মুজিব’, ‘তাকদুম তাকদুম’ এবং ‘জয় বাংলা বাংলার জয়’র সমন্বয়ে তৈরি বিশেষ পরিবেশনা ‘শতকণ্ঠে শ্রদ্ধাঞ্জলি’ বেশ প্রশংসিত হয়। এতে কণ্ঠ দেন দেশের জনপ্রিয় ১০০ জন শিল্পী। সংগীতায়োজন করেন ফুয়াদ আল মুক্তাদির, বালাম ও পাভেল অরিন। ভিডিও নির্মাণ করেন কৌশিক হোসেন তাপস ও ফারজানা মুন্নী।