আন্তর্জাতিক মঞ্চে একের পর এক পুরস্কার জয় করছে তেলেগু ছবি ‘আরআরআর’। এবার পালা অস্কারের। আজকেই জানা যাবে সেরার দৌড়ে সবাইকে পেছনে ফেলতে পারে কিনা এস এস রাজামৌলির এই ছবি। তবে তার আগে বিতর্কের মুখে পড়ল ‘আরআরআর’।

দিন কয়েক আগে এক অনুষ্ঠানে তেলেগু পরিচালক তামারেড্ডি ভরদ্বাজ এই ছবির বাজেট নিয়ে মন্তব্য করেন। তিনি বলেন, “রাজামৌলির ‘আরআরআর’ ছবির বাজেট ছিল ৬০০ কোটি টাকা। তার ওপর অস্কারের প্রচারের জন্য ওরা আরও ৮০ কোটি টাকা খরচ করেছেন। ওই টাকায় তো আমরা ৮-১০টা ছবি বানিয়ে ফেলব!”

রাম চরণ, জুনিয়র এনটিআর অভিনীত এই ছবি দেখে প্রশংসায় ভাসিয়েছেন স্টিভেন স্পিলবার্গ ও জেমস ক্যামেরনের মতো কিংবদন্তি হলিউড পরিচালকরাও। আন্তর্জাতিক পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মঞ্চে যাতে কোনোভাবে পিছিয়ে না পড়ে ছবি, সেকথা ভেবে প্রচারে কোনো কমতি রাখেননি পরিচালক থেকে অভিনেতা, কেউই। ছবির প্রচারের পেছনে এই বিপুল পরিমাণ অর্থ ব্যয় করা নিয়ে কটাক্ষের সুর স্পষ্ট তামারেড্ডি ভরদ্বাজের মন্তব্যে।

অবশ্য এই পরিচালককে পাল্টা জবাব দিয়েছেন আরেক পরিচালক রাঘবেন্দ্র রাও। সামাজিকমাধ্যমের পাতায় তিনি লেখেন, ‘এই প্রথম বিশ্বমঞ্চে পৌঁছেছে তেলেগু শিল্প। এই সাফল্যে প্রত্যেক তেলেগু অভিনেতা, পরিচালক ও শিল্পীর গর্বিত হওয়া উচিত।’

তার প্রশ্ন, “যে ৮০ কোটি টাকা খরচের কথা বলা হচ্ছে, তার হিসাব কি আছে ওর কাছে? না কি উনি মনে করেন, জেমস ক্যামেরন ও স্টিভেন স্পিলবার্গের মতো কিংবদন্তিরা আমাদের কাছ থেকে টাকা নিয়ে ‘আরআরআর’ ছবির প্রশংসা করেছেন?”

‘আরআরআর’-এর হয়ে টুইটারে রাঘবেন্দ্র ব্যাট ধরলেও এখনো এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি ছবি সংশ্লিষ্ট কেউ। বর্তমানে ‘আরআরআর’ টিম ব্যস্ত অস্কার অনুষ্ঠান নিয়ে। ৯৫তম অস্কারে এই ছবির ‘নাটু নাটু’ গানটি সেরা মৌলিক সংগীত বিভাগে প্রতিদ্বন্দ্বিতা করছে।