দক্ষিণ কোরিয়ার আইন অনুসারে শারীরিকভাবে সক্ষম প্রতিটি প্রাপ্ত বয়স্ক পুরুষকে বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ নিতে হয়। এবার এ তালিকায় নাম লেখালেন ‘টোয়েন্টি ফাইভ টোয়েন্টি ওয়ান’ তারকা ন্যাম জু হিউক।

গত বছরের শেষ দিকে ‘বিটিএস’ তারকা জিনকে বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণে অংশ নিতে দেখা গেছে। কিছু দিনের মধ্যে যোগ দেবেন আরেক ‘বিটিএস’ সদস্য জে হোপও।

‘স্টার্ট আপ’ এবং ‘টোয়েন্টি ফাইভ টোয়েন্টি ওয়ান‘-এ অভিনয় করে খ্যাতি অর্জন করেন ন্যাম জু হিউক। কোরীয় সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে, গেল ২০ মার্চ (সোমবার) সামরিক ক্যাম্পে যোগ দেন অভিনেতা। সেখানে তিনি পাঁচ সপ্তাহের জন্য প্রাথমিক প্রশিক্ষণ নেবেন।

জানা গেছে, জু হিউক একটি সামরিক পুলিশ স্কোয়াডের জন্য আবেদন করেছিলেন। সেখানেই তার আবেদন মঞ্জুর হয়েছে। আবেদন অনুসারে তাকে ১৮ মাসের সামরিক প্রশিক্ষণ নিতে হবে। তিনি সোয়াট টিমে তার সামরিক সেবা শেষ করবেন।

অভিনেতা যখন তার বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ সম্পন্ন করবেন, সেই সময় তার ওয়েব সিরিজ ‘ভিজিলান্টে’ মুক্তি পাবে। অপরাধ-অ্যাকশন ধাঁচের এই সিরিজ স্ট্রিমিং প্ল্যাটফর্ম ডিজনি প্লাসে প্রিমিয়ার হবে।

ন্যাম জু হিউক ছাড়াও বেশ কয়েকজন কোরীয় অভিনেতা চলতি বছর সামরিক ক্যাম্পে প্রবেশের জন্য প্রস্তুতি নিচ্ছেন। তাদের মধ্যে একজন ‘গট৭’-এর সদস্য পার্ক জিনইয়ং। যিনি সবেমাত্র তার এশিয়ান ফ্যান মিটিং ট্যুর শেষ করেছেন। ইতোমধ্যে তার নাম তালিকাভুক্তির জন্য প্রস্তুতি নিচ্ছেন বলেও শোনা যাচ্ছে। তবে ঠিক কবে নাগাদ তিনি সামরিক ক্যাম্পে যোগ দেবেন জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে, এ বছরের প্রথমার্ধে ক্যাম্পে প্রবেশ করবেন অভিনেতা।

প্রসঙ্গত, দক্ষিণ কোরিয়ার আইন অনুসারে ১৯৫৭ সাল থেকে এই পর্যন্ত বাধ্যতামূলক সামরিক পরিষেবা বিদ্যমান। যা শারীরিকভাবে সক্ষম প্রতিটি পুরুষকে ১৮ থেকে ৩৫ বছর বয়সের মধ্যে শেষ করতে হয়।  নিজস্ব আবেদন অনুসারে, সেনাবাহিনী এবং মেরিনে ১৮ মাস, নৌবাহিনীতে ২০ মাস এবং বিমান বাহিনীতে ২১ মাস কাজ করে সামরিক প্রশিক্ষণ শেষ করতে হয় প্রতিটি প্রাপ্ত বয়স্ক পুরুষকে। 

এসএ/কেএইচটি