এ বছর ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ছড়াবে ‘পেয়ারার সুবাস’। নির্মাতা নূরুল আলম আতিক পরিচালিত ছবিটির আন্তর্জাতিক প্রিমিয়ার হবে আগামী ২৬ এপ্রিল। আগামী ২০ এপ্রিল উৎসবের পর্দা উঠবে। ৮ দিন ব্যাপী চলবে এই চলচ্চিত্র উৎসব। পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে আগামী ২৭ এপ্রিল নামবে এবারের আসরের পর্দা।

এবারের আসরের মূল প্রতিযোগিতা বিভাগে নির্বাচিত হয়েছে ‘পেয়ারার সুবাস’। যার ইংরেজি নাম ‘দ্য সেন্ট অব সিন’। মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অফিসিয়াল ওয়েবসাইট ও ফেসবুক পেজ থেকে তথ্যটি নিশ্চিত করা হয়েছে।

মূল প্রতিযোগিতা বিভাগে ‘পেয়ারার সুবাস’সহ মোট ১২টি সিনেমার নাম ঘোষণা করে উৎসব কর্তৃপক্ষ। বাংলাদেশ ছাড়াও এ বিভাগে আছে ফ্রান্স, রাশিয়া, আর্জেন্টিনা, চীন ও জাপানের সিনেমা।

মস্কো চলচ্চিত্র উৎসবে নিজের ছবি মনোনীত হওয়ায় সামাজিকমাধ্যমে উচ্ছ্বাস প্রকাশ করেন অভিনেত্রী জয়া আহসান। তার ভাষায়, ‘আমার অন্যতম পছন্দের কাজ, নূরুল আলম আতিক পরিচালিত ছবি 'পেয়ারার সুবাস'। এটি ৪৫তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের প্রধান প্রতিযোগিতা বিভাগে, ‘১৪+ সিক্যুয়েল’, ‘দ্য ডেড ম্যানস ব্রাইড’, ‘ফার্স্ট লাভ’, ‘প্যারাডাইস লস্ট’সহ ১২ টি গুরুত্বপূর্ণ আন্তর্জাতিক ছবির সঙ্গে নির্বাচিত হয়েছে। ছবির ওয়ার্ল্ড প্রিমিয়ার হতে চলেছে এই সম্মানীত চলচ্চিত্র উৎসবের সাথেই। এই খবরে বিশেষভাবে আপ্লুত আমরা। ‘পেয়ারার সুবাস’ এক ভিন্নধর্মী বাংলা ছবি। বিশ্বের দরবারে এই ছবির অভিযান আরও উজ্জ্বল হোক, ছবির সঙ্গে যুক্ত প্রত্যেককে জানাই শুভেচ্ছা নিরন্তর।’

নির্মাতা নূরুল আলম আতিক বলেন, ‘নিঃসন্দেহে এটা আনন্দের খবর। মস্কোতে সিনেমাটার প্রিমিয়ার হতে যাচ্ছে। এই শুভক্ষণে আমার প্রযোজক শাহরিয়ার শাকিলসহ সব শিল্পী, কলাকুশলীদের অভিনন্দন জানাই।’

‘পেয়ারার সুবাস’ সিনেমায় জয়া আহসান ছাড়াও অভিনয় করেছেন তারিক আনাম খান, আহমেদ রুবেল, সুষমা সরকার, নূর ইমরান মিঠু, মাহমুদ আলম প্রমুখ। আলফা আই প্রযোজিত এই সিনেমায় সহ-প্রযোজক হিসেবে রয়েছে চরকি। এর আগে মস্কো চলচ্চিত্র উৎসবের ৪৪তম আসরে নির্বাচিত হয়েছিল বাংলাদেশের সিনেমা ‘আদিম’। নেটপ্যাক জুরি অ্যাওয়ার্ড পেয়েছেন তরুণ নির্মাতা যুবরাজ শামীম। এবারের আসরে বিচারকের আসনে আছেন তিনি।