গত বছর থেকে শুরু হওয়া বিবাদ এখনও চলছে। নতুন বছরেও আলোচনার কেন্দ্রে রয়েছে বলিউড অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকি ও স্ত্রী আলিয়া সিদ্দিকির দাম্পত্য কলহ। তাদের দাম্পত্য কলহের জল গড়িয়েছে আদালতেও। আদালতের হস্তক্ষেপে তাদের দাম্পত্য কলহের সমস্যার সাময়িক সমাধান হলেও ফের নতুন করে আইনি জটে ফাঁসলেন বলিউড অভিনেতা। এ বার তার বিরুদ্ধে মামলা দায়ের করলেন বাঙালি এক আইনজীবী।

এক পানীয় সংস্থা ও সেই সংস্থার ব্র্যান্ড অ্যাম্বাসেডর হিসাবে নওয়াজের বিরুদ্ধে আদালতে মামলা দায়ের করেছেন বাঙালি আইনজীবী দিব্যায়ন বন্দ্যোপাধ্যায়। দিব্যায়নের অভিযোগ, ওই পানীয়র নতুন বিজ্ঞাপনের একটি সংলাপে বাঙালিদের ভাবাবেগে আঘাত করা হয়েছে।

যদিও বিজ্ঞাপনের হিন্দি সংস্করণ নিয়ে কোনো আপত্তি নেই আইনজীবীর। তবে, বিজ্ঞাপনের বাংলা সংস্করণে এক জনপ্রিয় বাংলা প্রবচনকে ভুলভাবে ব্যবহার করা হয়েছে বলে অভিযোগ দিব্যায়নের।

ওই বিজ্ঞাপনের বাংলা সংস্করণে নওয়াজ বলেন, ‘সোজা আঙুলে ঘি না উঠলে বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে।’ বাংলা ভাষায় এই প্রবচনটি আসলে ‘সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বাঁকাতে হয়’। দিব্যায়নের দাবি, এই সংলাপের প্রবচন শুধু ভুলই নয়, এই সংলাপের দ্বারা বাঙালির ভাবাবেগে আঘাত করা হয়েছে।
 
ওই আইনজীবীর অভিযোগ দায়েরের পর সমাজিকমাধ্যমেও সমালোচনার মুখে পড়ে পানীয় সংস্থার ওই বিজ্ঞাপনটি। তীব্র সমালোচনার পর আপাতত বিজ্ঞাপনটি সরানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ। অনিচ্ছাকৃতভাবে বাঙালিদের ভাবাবেগে আঘাত করার জন্য ক্ষমা চেয়ে সমাজিকমাধ্যমে বিবৃতিও প্রকাশ করেছে ওই পানীয় সংস্থা।

সূত্র : আনন্দবাজার

জেডএস