কান চলচ্চিত্র উৎসব শুরু হওয়ার সঙ্গে সঙ্গেই ক্যামেরার ঝলকানিতে আর রূপালি জগতের তারকাদের উপস্থিতিতে মোহিত সবাই। ঐশ্বরিয়া রাই বচ্চন থেকে সারা আলি খান, ম্রুনাল ঠাকুর থেকে মানুষী চিল্লার অনেকেই চলতি বছরের কান উৎসবে রেড কার্পেটে হেঁটে ফেলেছেন ইতোমধ্যেই। তবে তারকাদের নানারকম পোশাকে কান উৎসবে হাঁটার বিষয়টি একেবারেই নাপসন্দ পরিচালক বিবেক অগ্নিহোত্রীর।

শনিবার টুইটারে এই বিষয়ে রীতিমতো ক্ষোভ প্রকাশ করতে দেখা যায় কাশ্মীর ফাইলস খ্যাত পরিচালক বিবেক অগ্নিহোত্রীকে। তার কথায়, কান একটি চলচ্চিত্র উৎসব। কোনওরকম ফ্যাশন শো নয়। কটাক্ষের সুরে বিবেক লেখেন, ‘আপনারা কি জানেন যে কান চলচ্চিত্র উৎসব আসলে একটি চলচ্চিত্র বিষয়ক উৎসব? আমি ভাবলাম বিষয়টা আপনাদের মনে করিয়ে দিই, কারণ হয়তো আপনারা এই উৎসবকে একটি ফ্যাশন শো মনে করেছেন।’

বিবেকের সঙ্গে সহমত পোষণ করেন অভিনেত্রী মীরা চোপড়াও। তার কথায়, তিনি যখন আগের বছর কান উৎসবে গিয়েছিলেন তখন এই প্রবণতা দেখে অত্যন্ত দুঃখিত হয়েছিলেন। বলিউডের অভিনেতারা শুধুমাত্র কী পোশাক পরলেন তাইই দেখানো হয় মিডিয়ায়, এমনই মন্তব্য মীরার। অন্যান্য দেশের ক্ষেত্রে চিত্রটা সম্পূর্ণ আলাদা, দাবি অভিনেত্রীর।

প্রসঙ্গত, চলতি বছরে অভিনেতা বা পরিচালকদের পাশাপাশি ভারতের গায়িকা, খেলোয়াড় এবং উদ্যোগপতিদেরও প্রতিনিধিত্ব করতে দেখা গেছে কানের রেড কার্পেটে। কুমার শানুর মেয়ে গায়িকা শ্যানন, ব্যবসায়ী আমন গুপ্তা এবং প্রাক্তন ক্রিকেটার অনিল কুম্বলে উপস্থিত ছিলেন কান উৎসবের রেড কার্পেটে।

এসএম