প্রসেনজিৎ চট্টোপাধ্যায় অভিনীত ওয়েব সিরিজ ‘স্কুপ’ বন্ধের আবেদন করা হয় বম্বে হাইকোর্টে। তবে ওই আবেদনে সাড়া দেননি বিচারপতি।

সাংবাদিক জোতির্ময় দে-র খুনের ঘটনা অবলম্বনে ‘স্কুপ’ সিরিজ তৈরি করেছেন পরিচালক হনসল মেহতা। জিগনা ভোরার লেখা ‘বিহাইন্ড বারস ইন বাইকুল্লা: মাই ডেজ ইন প্রিজন’ অবলম্বনে লেখা হয়েছে চিত্রনাট্য। সিরিজে জিগনা অবলম্বনে তৈরি জাগ্রুতি পাঠকের চরিত্র। তাতে অভিনয় করেছেন কারিশমা তান্না। আর সাংবাদিক জোতির্ময় দে-র ভূমিকায় রয়েছেন প্রসেনজিৎ।

ওয়েব সিরিজটিতে আপত্তি জানানো তিহার জেলে বন্দি ছোটা রাজনের অভিযোগ, সিরিজে বাকি সব চরিত্রের কাল্পনিক নাম দেওয়া হয়েছে। কিন্তু তার আসল নাম ও ছবি ব্যবহার করা হয়েছে। এতে তার ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে, মানহানি হয়েছে। সেই কারণে ১ টাকা ক্ষতিপূরণ দাবি করেছেন রাজন। পাশাপাশি তার দাবি, সিরিজ থেকে পাওয়া অর্থ সমাজকল্যাণে ব্যয় করা হোক। এমনটা না হলে সিরিজের সম্প্রচার বন্ধ করে দেওয়ার অনুরোধ করেন আদালতের কাছে।

কিন্তু বম্বে হাইকোর্টের ভ্যাকেশন বেঞ্চের বিচারপতি এস জি ডিগে জানান, সিরিজের ছয়টি এপিসোড ইতোমধ্যে নেটফ্লিক্সে দেখা যাচ্ছে। আর এখন এই সম্প্রচার বন্ধ করা সম্ভব নয়। আগামী ৭ জুনের মধ্যে তিনি পরিচালক হনসল মেহতা ও নেটফ্লিক্স এন্টারটেইনমেন্ট সার্ভিস ইন্ডিয়ার পক্ষ থেকে হলফনামা জমা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

২০১১ সালের সাংবাদিক জ্যোতির্ময় দে-কে হত্যা করা হয়। ওই ঘটনায় ২০১৮ সালে ছোটা রাজনসহ ৮ জনকে দোষী সাব্যস্ত করা হয়।

/এসএসএইচ/