কোরবানির ঈদ নিয়ে ঢাকাইয়াদের বাড়াবাড়ি থাকে চোখে পড়ার মতো। ঈদকে ঘিরে প্রতিযোগিতা লেগে যায়, কে কার চেয়ে বড় গরু কিনবে কিংবা বেশি দাম দিয়ে কোরবানি দিবে- এসব বিষয়ে।

এমনই এক বাস্তব চিত্রের প্রতিচ্ছবি উঠে আসবে এবারের কোরবানির ঈদে ‘ঢাকাইয়া কোরবানি’ নামের বিশেষ একটি নাটকে।

মোহাম্মদ মিফতা আনানের চিত্রনাট্য ও নির্মাণে এর অন্যতম দুই চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব ও তাসনিয়া ফারিণ। 

নাটকটি সম্পর্কে নির্মাতা জানান, ‘ঢাকাইয়াদের কোরবানি নিয়ে যত রকমের সার্কাজম আছে, তার সবকিছুই রাখার চেষ্টা করেছি এই গল্পে। আশা করছি দর্শকরা মজা পাবেন নাটকটি দেখে। ’

গল্পের শুরুতেই দেখা যাবে, বাবার আদরের দুলালী সুইটি তার বারান্দায় অতি সাজে টিকটক নিয়ে ব্যস্ত, হঠাৎই তার রিং লাইটে এসে একটি বল লাগায় সেটি ভেঙে যায়। নিচে তাকালে সে দেখতে পায় পাশের বাড়ির আশিক (তার চিরশত্রু) ছেলেদের নিয়ে ক্রিকেট খেলছিলো এবং তারই বল এসে..! রাগে সে আশিকের সামনে গিয়ে বকাঝকা করলে শুরু যায় ঝগড়া, সেখান থেকে মারামারি। এরপর দুই পরিবার সেই ঘটনা নিয়ে মেতে ওঠে ঝগড়ায়। এক পর্যায়ে সেখানে কথা ওঠে কোরবানি নিয়ে। ঝগড়ার বিষয় হয়ে ওঠে, কে কত বড় কোরবানি দেয়। এরপর সেখানে এক পরিবার অন্য পরিবারের চেয়ে বড় কোরবানির চ্যালেঞ্জ দিয়ে বিদায় হয়। এখান থেকেই শুরু হয় নাটকের মূল গল্প।

গল্পে দেখা যাবে, তৌসিফ গরুর হাট থেকে মেসি নামে একটি গরু কিনে আনেন। দূর্ভাগ্যক্রমে সেই গরুটি চুরি হয়ে যায়। সেই চুরি যাওয়ায় গরুর জন্য রাস্তায় মিছিলও হয়! এরপর নানা হাস্যরসাত্মক গল্পে এগিয়ে যায় নাটকটি।  

নাটকটির অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন আব্দুল্লাহ রানা, শেলী আহসান, জুলফিকার চঞ্চল, ম ম মোর্শেদ প্রমুখ। প্রযোজক এসকে সাহেদ আলী পাপ্পু জানান, ঈদুল আজহায় সিএমভির ইউটিউব চ্যানেলে মুক্তি পাবে নাটকটি।

এনএইচ