‘কোক স্টুডিও বাংলা’র মাধ্যমে তুমুল জনপ্রিয়তা পেয়েছেন তরুণ সংগীতশিল্পী অনিমেষ রায়। কণ্ঠের জাদুতে মুগ্ধ করেছেন ওপার বাংলার শ্রোতাদেরও। সম্প্রতি কলকাতার সিনেমার জন্য প্রথমবারের মতো প্লেব্যাক করলেন উঠতি এ গায়ক।

টলিউড পরিচালক অনির্বাণ চক্রবর্তী নির্মাণ করছেন নতুন ছবি ‘ও অভাগী’। শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের গল্প ‘অভাগীর স্বর্গ’ অবলম্বনে ছবিটি তৈরি করছেন তিনি। এতে মুখ্য চরিত্রে অভিনয় করছেন রফিয়াত রশিদ মিথিলা। এই ছবির টাইটেল ট্র্যাকটি গেয়েছেন অনিমেষ। সংগীত পরিচালনার দায়িত্বে রয়েছেন মৌসুমী চট্টোপাধ্যায়।

কলকাতার সংবাদমাধ্যম আনন্দবাজার অনলাইনকে দেওয়া এক প্রতিক্রিয়ায় অনিমেষ রায় বলেন, ‘আমি সত্যিই খুশি যে আমার ওপর এতটা ভরসা করেছেন মৌসুমীদিদিরা। অর্ণবদা (শায়ান চৌধুরী অর্ণব) আমায় প্রথম সুযোগ দিয়েছিলেন কোক স্টুডিওতে। তার আগে লকডাউনের সময় ইউটিউব চ্যানেল, ফেসবুকে নিজের গান তৈরি করে দিতে শুরু করি। আমার দাদু, বাবা-মা সকলেই কিন্তু গানবাজনার মানুষ। পরিবারের কাছ থেকেই আমার এই গানের প্রতি ভালোবাসা।’

পরিবারের সবার গানের প্রতি অন্যরকম ভালোবাসা আছে বলেও জানান এ গায়ক। হাজং ভাষাতেই গান গাইতেন। কিন্তু সংসারের চাপে আর গান নিয়ে এগোনো হয়নি। তার কথায়, ‘সব দায়িত্ব এখন আমার কাঁধে। পরিবারের স্বপ্নপূরণ আমাকেই করতে হবে। আমার পড়াশোনাও লোকগীতি নিয়ে। সদ্য মাস্টার্স ডিগ্রি শেষ হয়েছে।’

অনিমেষের স্বপ্ন তাদের হাজং ভাষা এবং সম্প্রদায়কে বিশ্বের দরবারে এগিয়ে নিয়ে যাওয়া। আপাতত ছোট্ট ছোট্ট পায়ে এগিয়ে যেতে চান। বেশ কিছু গানের কাজ রয়েছে তার হাতে। আগামী দিনে কলকাতাতেও কাজ করতে চান তিনি।

অনিমেষ রায়ের গাওয়া ‘নাসেক নাসেক’, ‘নাহুবো’ গান ইতোমধ্যে শ্রোতামহলে ব্যাপক সাড়া ফেলেছে। ‘কোক স্টডিও বাংলা’র প্রথম মৌসুমের গান ‘নাসেক নাসেক’ এখন পর্যন্ত ইউটিউবে দেখা হয়েছে ২ কোটি ৩০ লাখ বার। দ্বিতীয় মৌসুমে তার গাওয়া ‘নাহুবো’ দেখা হয়েছে ১ কোটি ২০ লাখ বার।

কেএইচটি