বিখ্যাত কোরিয়ান ব্যান্ড ‘বিটিএস’ সামাজিক কর্মকাণ্ড ও সচেতনা নিয়ে খবরের শিরোনাম হয়েছে অনেকবার। এবার এশিয়ানদের ওপর বর্ণবাদী হামলা নিয়ে একাত্মতা প্রকাশ করল তারা। কোরিয়ান ভাষার পাশাপাশি এটি ইংরেজিতেও সেই বার্তা টুইট করেছে ব্যান্ডটি। 

বিশ্বের বিভিন্ন দেশে এশিয়ানদের ওপর হামলার বিরুদ্ধে আন্দোলন শুরু হয়েছে বিশ্বব্যাপী। তার সঙ্গেই একাত্মতা ঘোষণা করে ‘বিটিএস’।  

‘বিটিএস’ বর্ণবাদের স্বীকার হওয়ার অভিজ্ঞতার কথাও প্রকাশ করে। সামাজিক মাধ্যমে দেওয়া পোস্টে তারা উল্লেখ করে এশিয়ানদের বাহ্যিক উপস্থাপনা এবং ভাষা নিয়ে উপহাসের অভিজ্ঞতা। 

‘বিটিএস’-এর টুইট

তারা জানায়, এমন অভিজ্ঞতা আত্মসম্মানে আঘাত হানার ও আত্মবিশ্বাস ভাঙার জন্য যথেষ্ট। তাই বিটিএস এ বিষয়ে সকল সচেতন মানুষকে সোচ্চার হয়ে বার্তাটি ছড়িয়ে দেওয়ার জন্যে আহ্বান করে।

‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ ইস্যুতে ‘বিটিএস’ ১ মিলিয়ন ডলার অনুদান দিয়েছিল। তাদের অনুসরণে অনেক ভক্ত সমপরিমাণ অর্থ দান করেছিল।

‘বিটিএস’

বিশ্বব্যাপী করোনার প্রভাব বাড়তে থাকার পর থেকে বিভিন্ন জায়গায় এশিয়ান ইমিগ্র্যান্টদের ওপর হামলার ঘটনা ঘটছে। গত ১০ মার্চ আটলান্টায় এক উগ্রপন্থীর বন্দুক হামলায় ৮ জন মহিলা নিহত হয়। তাদের মধ্যে ৬ জন ছিলেন এশিয়ান। 

এমন ঘটনা আরও বিভিন্ন জায়গায় ঘটতে থাকে। এ নিয়ে আন্দোলন তীব্রতর রূপ নেয়। জানা যায়, বিশ্বব্যাপী এখন ঘটনা ঘটেছে প্রায় ৩৮০০।

এমআরএম