আবারও টালিউডের ফিল্মফেয়ার পুরস্কার পেয়েছেন দুই বাংলার জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ‘রবিবার’ এবং ‘বিজয়া’ সিনেমার জন্য সমালোচক বিভাগে জোড়া ‘ব্ল্যাক লেডি’ পেয়েছেন তিনি।

৩১ মার্চ রাতে কলকাতার অভিজাত এক হোটেলে জমকালো অনুষ্ঠানের মাধ্যমে দেওয়া হয় ঐতিহ্যবাহী এই পুরস্কার। ফিল্মফেয়ারের ইতিহাসে এবারই প্রথম একই বিভাগে দুইটি মনোনয়ন পেয়ে পুরস্কার জিতলেন কেউ।

ফিল্মফেয়ার পুরস্কার প্রাপ্তি নিয়ে শনিবার (৩ এপ্রিল) ফেসবুকে নিজের অনুভূতি প্রকাশ করেছেন জয়া আহসান।

জয়া লেখেন, ফিল্মফেয়ারের কৃষ্ণ রমণী আবারও বাংলাদেশে এল। অতিমারির বিষণ্ন দিনে এই তো আনন্দ। যে কোনো পুরস্কারই এমন একটা মাইলফলক যা শিল্পীকে বলে, ‘তুমি এটা পার হয়ে এগিয়ে যাও।’

অভিনেত্রী আরও লেখেন, ফিল্মফেয়ারের নিয়ম ভেঙে পুরস্কারটা এবার এসেছে দুটো ছবির জন্য। একটা ‘বিজয়া’, আরেকটা ‘রবিবার’। পুরস্কারটা এল, যখন মার্চ মাসে মুক্তিযুদ্ধের ৫০ বছরের উদ্‌যাপন চলছে। মুক্তিযুদ্ধে রক্তের বন্ধনে বাংলাদেশ–ভারত মৈত্রীর যে সূচনা হয়েছিল, এ বছরটি তারও সুবর্ণজয়ন্তী। আর ‘বিজয়া’ ছবির ভেতরে বয়ে চলেছে বাংলাদেশ আর ভারতের মানুষের ভালোবাসারই ঝরণাধারা। আমার করা এ ছবির পদ্মা চরিত্রটি বাংলাদেশের প্রাণের গভীর থেকে উঠে আসা।

জয়া লেখেন, আর ‘রবিবার’ একটি ওপেন–এন্ডেড ছবি। আমার করা সায়নী চরিত্রটি না–আলো না–অন্ধকার। ঘটনা পর্দায় ঘটে না, ঘটে ওর মনে। তাই পুরো অভিনয়টাই ছিল সেরিব্রাল। দারুণ একটা নতুন অভিজ্ঞতা হলো আমার। সায়নী কত কী যে শেখালো।

ভালোবাসা কৌশিকদা আর অতনুদার জন্য। আর আনন্দ তাদের জন্য, যারা আমাকে এতদিন ধরে নিঃশর্ত ভালোবাসা আর অকুণ্ঠ সমর্থন দিয়ে এসেছেন। সবাইকে নিয়ে আমার এই পথ চলাতেই আনন্দ।

উল্লেখ্য, এর আগে ২০১৮ সালে জয়া প্রথমবার এই পুরস্কার পান ‌‘বিসর্জন’ সিনেমার জন্য।

আরআইজে